1. banijjobarta22@gmail.com : admin :

গম-ভুট্টা চাষে ৪ শতাংশ সুদে ঋণ দিতে বিশেষ তহবিল

  • Last Update: Monday, August 8, 2022

নিজস্ব প্রতিবেদক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে পণ্যমূল্য বেড়েছে অস্বাভাবিকভাবে। যুদ্ধের কারণে বাধাগ্রস্ত হচ্ছে গম ও ভুট্টার আমদানি।

এ রকম পরিস্থিতিতে গম ও ভুট্টা চাষে মাত্র ৪ শতাংশ সুদে ঋণ বিতরণের জন্য এক হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করছে বাংলাদেশ ব্যাংক। এখান থেকে ব্যাংকগুলো অর্থায়ন পাবে মাত্র শূন্য দশমিক ৫০ শতাংশ সুদে।

জানা গেছে, এক হাজার কোটি টাকার এ তহবিলের মেয়াদ হবে তিন বছর। ঘূর্ণায়মান পদ্ধতিতে এ তহবিল পরিচালিত হবে। এর মানে বিতরণ করা ঋণ ফেরত এনে আরেকজনের মাঝে বিতরণ করা হবে।

আমদানি ব্যয় কমাতে বর্তমানে সরকারের সুদ ভর্তুকির আওতায় মসলা, ভুট্টাসহ আমদানি বিকল্প বিভিন্ন ফসলে ৪ শতাংশ সুদে ঋণ বিতরণের একটি কর্মসূচি রয়েছে। তবে ব্যাংকের নিজস্ব তহবিল থেকে ওই ঋণ বিতরণের বাধ্যবাধকতা থাকায় এ ক্ষেত্রে অনীহা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, গম ও ভুট্টা চাষে কৃষককে উৎসাহ দিতেই মাত্র ৪ শতাংশ সুদে ঋণ বিতরণের জন্য এক হাজার কোটি টাকার তহবিল গঠনের সিদ্ধান্ত হয়েছে। ব্যাংকগুলো শূন্য দশমিক ৫০ শতাংশ সুদে তহবিল নিয়ে ৪ শতাংশ সুদে বিতরণ করায় তাদের স্প্রেডও থাকবে ভালো।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com