1. banijjobarta22@gmail.com : admin :

ছন্দ হারিয়েছে বাজার, বিশ্লেষকরা বলছেন মূল্যসংশোধন

  • Last Update: Sunday, August 7, 2022

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহ জুড়ে বেশ ইতিবাচক ছিলো শেয়ারবাজার। সূচক, লেনদেনসহ সবকিছুতেই পজিটিভ ছিলো বাজার। তবে হঠাৎ করে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নেতিবাচক প্রভাব ফেলেছে। এমনটা হতে পারে এমন আলোচনা জোড়ালো ছিলো দরদৃদ্ধির ঘোষণার পর থেকেই। রোববার লেনদেন শুরুর পরই আলোচনার সত্যতা প্রতিফলিত হয়। তবে তা দীর্ঘ হয়নি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ১০ মিনিটে ২৪ পয়েন্ট পতন হলেও পরক্ষণেই ইতিবাচক ধারায় ফেরে বাজার। কিন্তু দিনশেষে সূচকের পতন নিয়েই লেনদেন শেষ করতে হয়েছে।

বাজার বিশ্লেষকরা অবশ্য এটাকে পতন বলতে নারাজ। তারা বলছেন, এটা কারেকশন বা মূল্যসংশোধন।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট পতন হয়েছে। সূচকটি সর্বশেষ অবস্থান করছে ৬ হাজার ৩০৪ পয়েন্টে।

শরিয়াহ সূচক অবশ্য এক পয়েন্ট বেড়েছে। দিন শেষে এই সূচকটি দাঁড়িয়েছে এক হাজার ৩৭৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক কমেছে ৫ পয়েন্ট। লেনদেন শেষে এই সূচকটি দাঁড়িয়েছে দুই হাজার ২৫৯ পয়েন্টে।

শুধু সূচক নয়, রোববার ডিএসইতে টাকার অঙ্কেও লেনদেন কমেছে। এদিন লেনদেন হয়েছে ১ হাজার ১১৭ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার। যা আগের কার্যদিবস বা বৃহস্পতিবার থেকে ৭২ কোটি ৯২ লাখ টাকা কম। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ হাজার ১৯০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে আজ ৩৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ১৮ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ২১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com