1. banijjobarta22@gmail.com : admin :

এপ্রিল-জুন প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৭৬ শতাংশ

  • Last Update: Wednesday, August 3, 2022

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের এপ্রিল থেকে জুন- এ তিন মাসে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে দেশি-বিদেশি ২৪ হাজার ৮২১ কোটি টাকার বেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে। গত বছরের একই প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব ছিল ১৪ হাজার ১২৮ কোটি টাকার। সে হিসাবে এ বছরের এপ্রিল-জুন প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় বিনিয়োগ প্রস্তাবের পরিমাণ বেড়েছে ১০ হাজার ৬৯৩ কোটি টাকা বা ৭৬ দশমিক ৬৯ শতাংশ।

বিনিয়োগ প্রস্তাবের পাশাপাশি বিডায় নিবন্ধিত শিল্প প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে। চলতি বছরের এপ্রিল-জুন সময়ে বিডায় বিনিয়োগের জন্য নিবন্ধিত হয়েছে ২৬৪টি প্রতিষ্ঠান। গত বছরের একই সময়ে যা ছিল ১৮৪টি।

এ বছরের এপ্রিল-জুন সময়ে নিবন্ধিত স্থানীয় শিল্প প্রতিষ্ঠান ২২৮টি, যাদের প্রস্তাবিত বিনিয়োগ ১৮ হাজার ৩৭১ কোটি টাকার। এ খাতে গত বছরের একই সময়ের চেয়ে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে প্রায় ৩৯ শতাংশ।

১৯টি শতভাগ বিদেশি ও ১৭টি যৌথ বিনিয়োগকারী প্রতিষ্ঠানের বিনিয়োগ প্রস্তাব এসেছে ৬ হাজার ৪৫১ কোটি টাকার। এক্ষেত্রে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে প্রায় ৬২২ শতাংশ।

সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে সেবা খাতে। সবগুলো প্রস্তাব কার্যকর হলে দেশে নতুন করে ৫৮ হাজার ১২৩ জন লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com