1. banijjobarta22@gmail.com : admin :

বিএপিএলসিকে শেয়ারবাজারে বিনিয়োগের আহ্বান

  • Last Update: Monday, August 1, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজকে (বিএপিএলসি) দুইভাবে শেয়ারবাজারে বিনিয়োগের আহ্বান জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বর্তমানে অনেক শেয়ার অবমূল্যায়িত অবস্থায় থাকার ফলে এতে বিনিয়োগ করে লাভবান হওয়া এবং শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বিএপিএলসি নেতৃবৃন্দকে দুই উপায়ে বিনিয়োগের পরামর্শ দেয় কমিশন। এই বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনে সুযোগ-সুবিধা বা ছাড় দিতে রাজি কমিশন।

সোমবার (১ আগস্ট) বিএসইসির কমিশন মিটিং রুমে বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বিএপিএলসি নেতৃবৃন্দের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএপিএলসির সভাপতি ও এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলাসহ অন্যান্য নেতারা অংশগ্রহণ করেন।

বিএসইসি সূত্রে না গেছে, বর্তমান অবমূল্যায়িত বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষনা দিয়ে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন। এই ঘোষনা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আসন্ন বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরী হয়, সেটা কমিশন বিবেচনা করবে। এজন্য কেনার আগে কমিশনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

বর্তমান অবস্থায় তালিকাভুক্ত কোম্পানিগুলো ও উদ্যোক্তা/পরিচালকেরা যদি বিনিয়োগ করেন, তাহলে নিজেরা যেমন লাভবান হবেন, একইভাবে পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়া হবে বলে কমিশন মনে করে। এতে করে সাধারন বিনিয়োগকারী তথা কোম্পানিগুলোর শেয়ারহোল্ডাররাই উপকৃত হবেন।

বৈঠকে বিএসইসি তালিকাভুক্ত কোম্পানিগুলোর নেতাদেরকে বিনিয়োগে আসার আহ্বান করার পাশাপাশি তাদের বিভিন্ন পরামর্শ ও দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। এরমধ্যে ভালো কোম্পানি আনতে প্রতি প্রান্তিকে বিএপিএলসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে এবং খাত অনুযায়ি তালিকাভুক্ত কোম্পানিকে প্রশংসৃত করার জন্য পুরুস্কার প্রদানের ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com