1. banijjobarta22@gmail.com : admin :

গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ১১ হাজার কোটি টাকা

  • Last Update: Saturday, July 30, 2022

নিজস্ব প্রতিবেদক

সদ্য শেষ হওয়া সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ১১ হাজার কোটি টাকা। এনিয়ে টানা তিন সপ্তাহ বাজার মূলধন কমলো। তিন সপ্তাহে বাজার মূলধন কমেছে ২৬ হাজার কোটি টাকার ওপরে।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৯২ হাজার ১১৩ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৩ হাজার ১১৯ কোটি টাকা। অর্থাৎ গেলো সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১১ হাজার ৬ কোটি টাকা।

আগের দুই সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমে ১৫ হাজার ৬৫৩ কোটি টাকা। সে হিসেবে টানা তিন সপ্তাহের পতনে বাজার মূলধন কমেছে ২৬ হাজার ৬৫৯ কোটি টাকা।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।

বাজার মূলধন কমার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মাত্র ৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৯৭টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে আলোচ্য সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪৬ দশমিক শূন্য ১ পয়েন্ট বা ২ দশমিক ৩৮ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিলো ১৯৭ দশমিক ৯৯ পয়েন্ট বা ৩ দশমিক ১৩ শতাংশ। তার আগের সপ্তাহে কমেছিলো ৪২ দশমিক ৪৫ পয়েন্ট বা দশমিক ৬৭ শতাংশ।

আলোচ্য সপ্তাহে শরিয়াহ সূচকও কমেছে। এ সূচকটি কমেছে ৩৬ দশমিক ৮৯ পয়েন্ট বা ২ দশমিক ৭৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিলো ৩২ দশমিক ২৭ পয়েন্ট বা ২ দশমিক ৩৪ শতাংশ। তার আগের সপ্তাহে কমেছিলো ১০ দশমিক ৫৪ পয়েন্ট বা দশমিক ৭৬ শতাংশ।

এ সময়ে ডিএসই-৩০ সূচক কমেছে ৫৫ দশমিক ৫৮ পয়েন্ট বা ২ দশমিক ৫৩ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিলো ৭৩ দশমিক শূন্য ২ পয়েন্ট বা ৩ দশমিক ২১ শতাংশ। তার আগের সপ্তাহে কমেছিলো ১৯ দশমিক ৯২ পয়েন্ট বা দশমিক ৮৭ শতাংশ।

সবকটি সূচকের পতন হলেও গত সপ্তাহে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৬৩৩ কোটি ৮৩ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিলো ৫৫৪ কোটি ১৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৭৯ কোটি ৭০ লাখ টাকা বা ১৪ দশমিক ৩৮ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ১৬৯ কোটি ১৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২ হাজার ৭৭০ কোটি ৬৬ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৩৯৮ কোটি ৫৩ লাখ টাকা বা ১৪ দশমিক ৩৮ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯৪ কোটি ১১ লাখ ১৫ হাজার টাকা, যা মোট লেনদেনের ৬ দশমিক ১২ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা মতিন স্পিনিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ৯৫ কোটি ১৫ লাখ ২৮ হাজার টাকা।

৯৪ কোটি ৫৭ লাখ ২২ হাজার টাকা লেনাদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে কেডিএস এক্সসরিজ।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে— ফরচুন সুজ, আইপিডিসি ফাইন্যান্স, সোনালী পেপার, ওরিয়ন ইনফিউশন, কাট্টালী টেক্সটাইল, স্কয়ার টেক্সটাইল এবং শাহিনপুকুর সিরামিক।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com