1. banijjobarta22@gmail.com : admin :

ডলার বাদ দিয়ে রুবল চালু করলো রাশিয়া-ইরান

  • Last Update: Wednesday, July 27, 2022

বিশ্ববাণিজ্য ডেস্ক

বাণিজ্যিক লেনদেনে এখন থেকে আর ডলার ব্যবহার করবে না ইরান ও রাশিয়ার। এরইমধ্যে এই দুদেশ রাশিয়ার মুদ্রা রুবলে লেনদেন শুরু করেছে বলে জানিয়েছেন ইরানের অর্থ ও অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী। খবর এমইএইচআর নিউজ এজেন্সির।

ইরানের ওই সংবাদ সংস্থার খবরে বলা হয়, মঙ্গলবার সাপ্তাহিক ব্রিফিংয়ে ইরানের অর্থ ও অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী এহসান খানদৌজি রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের সাম্প্রতিক তেহরানে সফরের অর্থনৈতিক দিক সম্পর্কে জানানোর সময় এ কথা বলেন।

প্রতিবেশী নীতি ইরানের পররাষ্ট্রনীতির প্রথম অগ্রাধিকার উল্লেখ করে খানদৌজি বলেন, পুতিনের তেহরান সফর ছিল প্রেসিডেন্ট রাইসির মস্কো সফরের সময় করা চুক্তির বাস্তবায়নের সাথে সঙ্গতিপূর্ণ।

রাশিয়ার সাথে ব্যাংকিং, আর্থিক ও অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে, প্রথম পদক্ষেপ নেয়া হয়েছে, ইরানের মন্ত্রী বলেন, রুবেল ইরান ও রাশিয়ার মধ্যে বাণিজ্য লেনদেনে প্রবেশ করেছে।

এছাড়াও, এরদোগানের দেশটিতে সফরের সময় 8টি নথি স্বাক্ষরিত হয়েছিল। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল তুরস্কে ইরানের গ্যাস রপ্তানির জন্য ২৫ বছরের চুক্তি এবং বাণিজ্য বিনিময় স্তরকে ৩০ বিলিয়ন ডলারে উন্নীত করা।

এর আগে ৯ জুলাই ইরানের কেন্দ্রীয় ব্যাংকের (সিবিআই) গভর্নর আলী সালেহাবাদি মস্কোতে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের সাথে তার বৈঠকে বলেছিলেন, ইরান এবং রাশিয়ার মধ্যে অর্থনৈতিক বিনিময়ে জাতীয় মুদ্রা ব্যবহার করার বিষয়ে ভাল বোঝাপড়া হয়েছে।

জাতীয় মুদ্রা ব্যবহারের ইস্যুটি উচ্চ-পদস্থ রাশিয়ান অর্থনৈতিক কর্মকর্তাদের সাথে পরামর্শের একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল এবং শীঘ্রই আমরা চুক্তির বাস্তবায়ন দেখতে পাবো বলেও উল্লেখ করেছিলেন গভর্নর।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com