1. banijjobarta22@gmail.com : admin :

দেশের অর্থনীতিতে রোড শো’র সুফল যোগ হয়েছে: বিএসইসি চেয়ারম্যান

  • Last Update: Monday, July 25, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ আনতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) যে রোড শোগুলো করেছে তাতে ইতিবাচক সাড়া মিলেছে বলে দাবি করেছেন সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি মনে করছেন, রোড শোর সুফল সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বা এসডিজি পূরণে সহায়ক ভূমিকা রাখছে।

সোমবার (২৫ জুলাই) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ব্লুমবার্গ এল.পি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ‘জাতীয় ব্র্যান্ডিং: বিশ্বব্যাপী নতুন প্রতিভা এবং বিনিয়োগের আকর্ষণ’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) সেলিব্রেটি হলে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্লুমবার্গের আঞ্চলিক কৌশলের প্রধান মি. অ্যান্ড্রু বগস।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আগামীতে এসডিজি গোল পূরণের জন্য বড় চ্যালেঞ্জ বিনিয়োগ ঘাটতি। বিনিয়োগ ঘাটতি পূরণ করার জন্য আমাদের বিদেশি বন্ধুদের সহায়তা প্রয়োজন। আমরা আশা করছি সে সহায়তা পাবো।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের আগের খারাপ সময় কেটে গেছে, আমরা এখন অনেক এগিয়ে। দুই বছর আগে ব্র্যান্ডিং বাংলাদেশ শুরু করেছিলাম তা এখন একটা ট্রেন্ডিংয়ে পরিণত হয়েছে। এজন্যই ব্লুমবার্গ আমাদের সাথে কাজ করতে এসেছে, এজন্যই পররাষ্ট্র মন্ত্রণালয় বিএসইসির সাথে কাজ করছে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দাসহ সংকটময় পরিস্থিতিতে বাংলাদেশের তেমন অসুবিধা হচ্ছে না। সেজন্যই বাংলাদেশে বিনিয়োগে কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছে ব্লুমবার্গ। তাই আমাদের এগিয়ে যেতে হবে। ব্র্যান্ডিং চালু আছে। আমাদের প্রতিভা আছে এবং বিনিয়োগ অপেক্ষা করছে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বর্তমানে আমরা সারাবিশ্বে কিছুটা অস্থিরতা প্রত্যক্ষ করছি। এখন বিশ্বজুড়ে যা কিছু ঘটছে, তাই বাংলাদেশে প্রভাব ফেলছে। আসলে, আমরা আগে ভুল ছিলাম। এখন আমরা সঠিক পথে আছি। আমরা এখন বিশ্বের সব কিছুর সঙ্গে এতটাই সংযুক্ত, যা কিছু ঘটছে তার প্রভাব আমাদেরও স্পর্শ করছে।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য অনেক দেশে সাপ্লাই চেইনে বিপর্যয় দেখা দিয়েছে। আর জ্বালানি ও বিদ্যুতের সাপ্লাই চেইনে বিপর্যয় বিশ্বজুড়ে গুরুতর সমস্যা তৈরি করেছে। শুধু বিদ্যুৎ উৎপাদনে নয়, শিল্প উৎপাদনের ব্যবস্থাপনার ক্ষেত্রেও এ সমস্যা বিরাজমান। তাই সবকিছুরই দাম, মুদ্রাস্ফীতির উপর প্রভাব পড়ছে। এটি বিশ্বের একক অর্থনীতির সবকিছুকে বাধাগ্রস্ত করছে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের আগের খারাপ সময় কেটে গেছে। আমরা এখন অনেক এগিয়ে আছি। দুই বছর আগে বাংলাদেশ ব্র্যান্ডিং শুরু করেছিল এখন তা একটা ট্রেন্ডিংয়ে পরিণত হয়েছে। এজন্যই ব্লুমবার্গ আমাদের সঙ্গে কাজ করছে।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশের চলমান অর্থনৈতিক সংকট সাময়িক, যা শিগগিরই স্থিতিশীল হবে। ২০২২ সালের শেষ নাগাদ দেশের অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

সালমান এফ রহমান বলেন, এরকম অস্থিতিশীল অর্থনৈতিক অবস্থা আমাদের আর বেশিদিন দেখতে হবে না। বছরের শেষ নাগাদ জ্বালানি তেলের দাম কমে আসবে। সেই সঙ্গে জ্বালানি তেলের দাম কমার পাশাপাশি নিত্য প্রয়োজনীয় পণ্যের দামও হ্রাস পাবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com