1. banijjobarta22@gmail.com : admin :

ফের ফু-ওয়াং ফুডসের বোর্ড পুনর্গঠন

  • Last Update: Thursday, February 17, 2022

নিজস্ব প্রতিবেদক

আবার পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফু-ওয়াং ফুডস লিমিটেডের। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা ও বোর্ডের সক্ষমতা বাড়াতেই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই সিদ্ধান্ত নিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিএসইসি কোম্পানিটির আগের পরিচালনা পর্ষদকে বাতিল করে নতুন একজন শেয়ারহোল্ডার পরিচালক ও দুইজন স্বতন্ত্র পরিচালককে নিযুক্ত করেছে। একইসঙ্গে কোম্পানিটির নতুন পর্ষদকে সিকিউরিটিজ ও কোম্পানি আইন যথাযতভাবে পরিপালন করাসহ ৫টি শর্ত মেনে চলতে নির্দেশ দিয়েছে বিএসইসি।

পুরোনো পুনর্গঠিত পরিচালনা পর্ষদের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে বিএসইসি। একইসঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালকদের অবহিত করা হয়েছে।

নতুন পরিচালনা পর্ষদের সদস্যরা হলেন- শেয়ারহোল্ডার পরিচালক মাইনরি বাংলাদেশ এক বা তার অধিক পরিচালক (৭.৬১ শতাংশ শেয়ারধারণের বিপরীতে মনোনীত হতে পারেন), স্বতন্ত্র পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগের অধ্যাপক মো. আবুল কাশেম এবং স্বতন্ত্র পরিচালক একই বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (এআইএস) বিভাগের সহযোগী অধ্যাপক ইশতার মহল।

বিএসইসি’র চিঠিতে উল্লেখ করা হয়, ফু-ওয়াং ফুডসের উদ্যোক্তা বা পরিচালকদের সম্মিলিতভাবে শেয়ারধারণ পরিশোধিত মূলধনের মাত্র ৭.৮৫ শতাংশ, যা বিএসইসি’র ২০১৯ সালের ২১ মে জারি করা নির্দেশনা ক্রমাগত লঙ্ঘন হচ্ছিল। এর ফলে গত বছরের ১৪ জুলাই বিএসইসি কোম্পানিটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে। এ পরিস্থিতি বিনিয়োগকারী এবং পুঁজিবাজারের বৃহত্তর স্বার্থ রক্ষার্থে বিএসইসি ফু-ওয়াং ফুডসের পরিচালনা পর্ষদকে আবারও পুনর্গঠিত করেছে। যার মধ্যে দুই জন স্বতন্ত্র পরিচালক এবং শেয়ারহোল্ডার পরিচালক বিশিষ্ট ব্যক্তি দ্বারা গঠিত। যাদের ২০১৯ সালের ২১ মে জারি করা বিএসইসি’র নির্দেশনা অনুযায়ী পরিশোধিত মূলধনের ন‌্যূনতম ২ শতাংশ শেয়ারধারণ রয়েছে। একইসঙ্গে ২০২০ সালের ১০ ডিসেম্বর বিএসইসি’র জারি করা নির্দেশনাও পরিপালন করা হয়েছে। আর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২সিসি এর অধীনে এসব নির্দেশনা জারি করা হয়েছে।

এদিকে চিঠিতে ফু-ওয়াং ফুডসের পুনর্গঠিত নতুন পর্ষদকে দেওয়া শর্তের বিষয়ে উল্লেখ করা হয়, কোম্পানিটির পুনর্গঠিত পরিচালনা পর্ষদে শেয়ারহোল্ডার পরিচালকদের অন্তর্ভুক্তি গত বছরের ২০ জানুয়ারি বিএসইসির জারি করা নির্দেশনার সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে। সেই সঙ্গে আসন্ন সাধারণ সভায় ওই শেয়ারহোল্ডার পরিচালকদের অনুমোদনের জন্য পোস্ট-ফ্যাক্টো হিসেবে বিষয়টি উপস্থাপন করতে হবে। ফু-ওয়াং ফুডসের পরিচালনা পর্ষদ পুনর্গঠন ২০১৯ সালের ২১ জানুয়ারি বিএসইসির জারি করা নির্দেশনার সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে। এক্ষেত্রে কোম্পানিটির প্রত্যেক পরিচালক পৃথকভাবে ন‌্যূনতম ২ শতাংশ শেয়ারধারণ করবে। আর কোম্পানির পরিচালকদের দ্বারা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারধারণ বজায় রাখতে হবে।

শর্তে আরও উল্লেখ রয়েছে, কোম্পানিটির উদ্যোক্তা এবং পরিচালকদের হাতে থাকা সকল শেয়ার ব্লক-মডিউলের অধীনে লক-ইন অবস্থায় থাকবে। নতুন এই নির্দেশনা জারি করার ফলে ২০২১ সালের ১৪ জুলাই ফু-ওয়াং ফুডসের পরিচালনা পর্ষদ পুনর্গঠন সাপেক্ষে জারি করা নির্দেশনা বাতিল বলে গণ্য হবে। ফু-ওয়াং ফুডসের স্বতন্ত্র পরিচালকসহ সকল পরিচালক কমিশন কর্তৃক সময়ে সময়ে জারি করা নির্দেশাবলী, বিজ্ঞপ্তি, নির্দেশাবলী, প্রাসঙ্গিক সিকিউরিটিজ আইন এবং কোম্পানি আইন মেনে চলতে হবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com