1. banijjobarta22@gmail.com : admin :

অধিকতর কর সুবিধা ও নিয়ন্ত্রিত ঝুঁকিতে বিনিয়োগের নিশ্চয়তা দিচ্ছে সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড

  • Last Update: Tuesday, July 19, 2022

রাসেল মাহমুদ

মীর আরিফুল ইসলাম। দেশের শেয়ারবাজারে দেড় দশকেরও বেশি সময় ধরে কাজ করছেন। দীর্ঘ এই সময়ে তিনি লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডে রিসার্চ অ্যান্ড এনালাইসিস এবং ফরেন অ্যান্ড ইনস্টিটিউশনাল ট্রেডে কাজ করেছেন। প্রাইম ফাইন্যান্স এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডে তিনি হেড অব রিসার্চ এবং ফান্ড ম্যানেজার হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। বর্তমানে সন্ধানী এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পদে দায়িত্ব পালন করছেন।

গত ১৭ জুলাই তাঁর নেতৃত্বে দেশের শেয়ারবাজারে প্রথম লভ্যাংশহীন মিউচ্যুয়াল ফান্ড ‘সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড’ যাত্রা শুরু করেছে। সম্প্রতি ফান্ডটির বিভিন্ন দিক নিয়ে খোলামেলা কথা বলেছেন বিজনেস নিউজ পোর্টাল বাণিজ্য বার্তার সাথে। রাসেল মাহমুদের নেয়া দীর্ঘ সাক্ষাৎকারের চুম্বক অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা: আপনার নেতৃত্বে দেশের প্রথম লভ্যাংশহীন মিউচ্যুয়াল ফান্ড ‘সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড’ যাত্রা শুরু করেছে। ফান্ডটি নিয়ে আপনার পরিকল্পনা জানতে চাই।

মীর আরিফুল ইসলাম: এই ফান্ডটি দেশের শেয়ারবাজারে একটি নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে। আমরা ফান্ডটিকে পরিচয় করিয়ে দিচ্ছি ফিক্সড ইনকাম নো ডিভিডেন্ড ওপেন-এন্ডেড ফান্ড হিসেবে। সাধারণত বাজারে বিদ্যমান মিউচ্যুয়াল ফান্ডগুলো প্রকৃতি অনুযায়ী বিনিয়োগকারীদের নির্দিষ্ট সময় পরপর লভ্যাংশ প্রদান করে। কিন্তু আমাদের ফান্ডটি হবে বিদ্যমান ফান্ডগুলোর চেয়ে সম্পূর্ণ আলাদা। ফান্ডটি বিনিয়োগকারীদের কোন লভ্যাংশ দেবে না। যারা দীর্ঘমেয়াদী বিনিয়োগ করে ভালো আয় আশা করেন; আমরা তাদের কাছে যেতে চাই। আমারা এফডিআরের চেয়ে বেশি রিটার্ন দিতে চাই ক্যাপিটাল গেইন-এর মাধ্যমে যা ব্যাক্তি পর্যায়ে সম্পূর্ণ করমুক্ত সুবিধা ভোগ করতে পারবে।

বাণিজ্য বার্তা: মিউচ্যুয়াল ফান্ড খাতের প্রচারণার অভাব রয়েছে। সেক্ষেত্রে আপনাদের পরিকল্পনা কী?

মীর আরিফুল ইসলাম: আমাদের বাজারে অনেক ফান্ড আছে, যেগুলোর নামও অনেকে জানে না। কিন্তু আমরা প্রথম দিনেই একটা প্রমোশনাল প্রোগ্রাম করেছি। কারণ আমরা চাই নতুন প্রোডাক্ট সম্পর্কে মানুষ জানুক। একটা সময় আসবে জেনে বুঝে মানুষ এদিকে আসবে। এরপর আমরা রিটেইল লেভেলে যাবো। আমরা এখন পর্যন্ত ১৪টি সেলিং এজেন্টের সঙ্গে চুক্তি করেছি। ব্রোকার এবং জীবন বীমা প্রতিষ্ঠানগুলোকে রিটেইলার হিসেবে নিয়েছি, যা এর আগে কেউ নেয়নি। ইতিমধ্যে বেশ কয়েকটি ব্যাংকের সাথে আমাদের কথা হয়েছে। ব্যাংককেও আমরা সেলিং এজেন্ট হিসেবে কাজে লাগাতে পারবো। এছাড়া মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোর সাথেও আলোচনা চলছে।

বাণিজ্য বার্তা: কেমন সাড়া পাচ্ছেন?

মীর আরিফুল ইসলাম: মাত্রতো যাত্রা শুরু হলো। তবে নতুন প্রোডাক্ট হিসেবে মোটামুটি ভালই সাড়া পাচ্ছি। সবার সহযোগিতা পেলে আমরা শিগগিরই লক্ষ্য অর্জনে সক্ষম হবো।

বাণিজ্য বার্তা: এই ফান্ডটি বিনিয়োগকারীদের জন্য কতটা নিরাপদ?

মীর আরিফুল ইসলাম: আমি বলবো ফিক্সড ইনকাম নো ডিভিডেন্ড ফান্ডটি ব্যাংকে বিনিয়োগ থেকেও নিরাপদ। কারণ অনেক গ্রাহক কিছু ব্যাংকে টাকা রাখা অনিরাপদ মনে করেন। অন্যদিকে কোনো ফান্ড ম্যানেজার টাকা মেরে দিয়েছেন- এমন নজির নেই। আর এটা সম্ভবও না। এ্যাসেট ম্যানেজার শুধু ফান্ড ম্যানেজ করেন। এই কন্ট্রোলটুকুই তার হাতে। এর বাইরে ফান্ড এর সব সম্পদ থাকে কাস্টডিয়ানের কাছে। কাস্টডিয়ান সব কিছু সংরক্ষণ এবং রক্ষণাবেক্ষণ করে। ট্রাস্টি গার্ডিয়ান হিসেবে কাজ করে। সুতারাং কোনো এএমসির পক্ষে টাকা পয়সা নিয়ে চলে যাওয়ার সুযোগ নেই।

বাণিজ্য বার্তা: আপনাদের ক্লায়েন্ট কারা হবেন?

মীর আরিফুল ইসলাম: যারা বিনিয়োগ সুরক্ষার পাশাপাশি ভালো রিটার্ন আশা করেন আমরা সাধারণত তাদেরকে এই ফান্ডে বিনিয়োগে উৎসাহিত করছি। এছাড়া যারা ট্যাক্স rebate ও সর্বোচ্চ্য কর অব্যাহতির বিনিয়োগ সুযোগ খুঁজছেন তারা অনায়াসে এখানে বিনিয়োগ করতে পারেন।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com