1. banijjobarta22@gmail.com : admin :

হিরোকাণ্ডে শেয়ারবাজারে আতঙ্ক, আজও ব্যাপক পতন

  • Last Update: Tuesday, July 19, 2022

নিজস্ব প্রতিবেদক

সমবায় অধিদপ্তরের কর্মকর্তা আবুল খায়ের হিরোর শেয়ারকারসাজির খবর গণমাধ্যমে প্রকাশের পর থেকেই শেয়ারবাজারে আতঙ্ক জেঁকে বসেছে। ফলে বিনিয়োগকারীদের মধ্যে যে অস্থিরতা শুরু হয়েছে তা আর কাটছে না। এর জেরে গতকালের ধারাবাহিকতায় আজ মঙ্গলবারও সূচকের বড় পতন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৩ পয়েন্ট বা ১ শতাংশ কমেছে। টাকার অংকে লেনদেন নেমেছে ৩০০ কোটির ঘরে। যা গত ৩ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে।

এর আগে গত ১৮ এপ্রিল ডিএসইতে ৩৯০ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইএক্স সূচক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১৫৩ পয়েন্টে। শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৪৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে  দাঁড়িয়েছে ২ হাজার ২১৩ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে ৩১৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৯৫ কোটি ৯৪ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ৫১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১টির, কমেছে ৩৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ১৯৫ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ১১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জানা গেছে, ঈদের পর থেকে শেয়ারবাজারে ধারাবাহিক পতন চলছে। এর মধ্যেই গত রোববার শীর্ষ স্থানীয় একটি সংবাদ মাধ্যমে আবুল খায়ের হিরো ও তার পরিবারের সদস্যদের শেয়ারকারসাজি নিয়ে সংবাদ প্রকাশের পর বাজারে আতঙ্ক ছড়িয়ে পরে। এতে সেল প্রেশার তৈরি হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, হিরোর ‘হিরোগিরির’ বিচার  না হলে শেয়ারবাজার বিনিয়োগকারী হারাবে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্রোকার হাউজের শীর্ষ কর্তা বলেন, হিরো গ্যাংদের কর্মকাণ্ডের কারণে বাজারে আতঙ্ক তৈরি হয়েছে। ফলে পতন হচ্ছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com