1. banijjobarta22@gmail.com : admin :

বছরের ব্যবধানে বন্ধ হয়েছে প্রায় ৫ লাখ বিও হিসাব

  • Last Update: Wednesday, July 13, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে ধারাবাহিক পতন, আস্থাহীনতা, বিনিয়োগ হারানোসহ নানা কারণে চলতি বছরে বিও হিসাব নবায়ন করেননি ৪ লাখ ৭৮ হাজার বিনিয়োগকারী। ফলে বছরের ব্যবধানে এসব বিও হিসাব বন্ধ হয়ে গেছে।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ২০২১-২০২২ অর্থবছরে দেশে সক্রিয় বিও হিসাবের সংখ্যা ছিল ২০ লাখ ৫৮ হাজার ৭১টি। এর আগের ২০২০-২০২১ অর্থবছরে সক্রিয় বিও হিসাব ছিল ২৫ লাখ ৩৬ হাজার ৪৩১টি। অর্থাৎ এক বছরের ব্যবধানে বিও অ্যাকাউন্ট কমেছে ৪ লাখ ৭৮ হাজার ৩৬০টি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে শেয়ারবাজারে যে মন্দা চলছে তার সাথে ছোট ছোট বিনিয়োগকারীরা তাল মিলিয়ে টিকে থাকতে পারছে না। ফলে পুঁজি হারিয়ে বিপাকে পড়েছেন তারা। এমন পরিস্থিতিতে অনেকেই বিও নবায়ন ফি পরিশোধ করেনি। তাই হিসাবগুলো বন্ধ হয়ে গেছে।

এছাড়া ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও’র নিয়মে পরিবর্তন আসায় ‘মৌসুমি’ বিনিয়োগকারীদের বড় অংশের বিও নবায়নে অনাগ্রহ তৈরি হয়েছে। তারাও ফি পরিশোধ করেনি। এটাও বিও কমার কারণ বলে মনে করছেন কেউ কেউ।

জানা গেছে, সিডিবিএলে নির্ধারিত ফি পরিশোধ করে প্রতি অর্থবছরের শুরুর আগের মাস অর্থাৎ জুনে বিনিয়োগকারীদের বিও হিসাব নবায়ন করতে হয়। ফি পরিশোধ না করা হিসাবগুলো বন্ধ করে দেয়া হয়।

বিও হিসাব কমার কারণ হিসেবে শেয়ারবাজার বিশ্লেষক ও স্টক ডিলাররা বলছেন, দেশের সামষ্টিক অর্থনীতি এবং বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের উদ্বেগ দেখা যাচ্ছে। মন্দা বাজারে বিনিয়োগ হারিয়ে দিশেহারা অনেকেই। এ কারণে অনেক বিনিয়োগকারী ফি পরিশোধ করে বিও হিসাব নবায়নে উৎসাহ দেখাননি। এটাও বিও হিসাব কমার বড় কারণ।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, বাণিজ্য ঘাটতি, মার্কিন ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার অবমূল্যায়নসহ বিভিন্ন কারণে চলতি বছরের বেশিরভাগ সময় নেতিবাচক ছিলো শেয়ারবাজার। এতে বাজারে চরম অস্থিরতা দেখা গেছে।

এ বিষয়ে শেয়ারবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, স্বল্প পুঁজি নিয়ে যারা শেয়ারবাজারে আসে; নানা কারণে বাজার অস্থির হলে তাদের বড় অংশ ক্ষতিগ্রস্ত হয়ে বাজার থেকে বের হয়ে যায়। বিও হিসাব কমার বড় একটি কারণ এটি।

এদিকে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইপিও আবেদনের নিয়মে পরিবর্তন আনায় অনেক বিনিয়োগকারী শর্ত পূরণেও ব্যর্থ হচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী, আইপিওতে অংশগ্রহণের যোগ্য হতে হলে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারবাজারে কমপক্ষে ৫০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীদের জন্য এটি এক লাখ টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, নতুন এ সিদ্ধান্ত বিও হিসাব নবায়নের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলেছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com