1. banijjobarta22@gmail.com : admin :

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই প্রধান কাজ: নতুন গভর্নর   

  • Last Update: Tuesday, July 12, 2022

নিজস্ব প্রতিবেদক

কেন্দ্রীয় ব্যাংকের সদ্য দায়িত্ব নেওয়া গভর্নর আব্দুর রউফ তালুকদার জানিয়েছেন, এই মুহূর্তে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই তার প্রধান কাজ। এজন্য সরকারের সহযোগিতায় বাংলাদেশ ব্যাংক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা অব্যাহত রাখবে।   

মঙ্গলবার (১২ জুলাই) বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন। দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো তিনি এদিন সাংবাদিকদের মুখোমুখি হন।

এর আগে সকালে বাংলাদেশ ব্যাংকের ১২তম গভর্নর হিসেবে যোগ দেন  সাবেক এই সচিব।

দায়িত্ব নেওয়ার পর নিজের চ্যালেঞ্জ প্রসঙ্গে নতুন গভর্নর বলেন, ‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করাই হবে বাংলাদেশ ব্যাংকের প্রধান কাজ। এক্সচেঞ্জ রেটকে নিয়ন্ত্রণে আনা দ্বিতীয় বড় দায়িত্ব এবং তৃতীয় হলো বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো।’

মূল্যস্ফীতির কারণ প্রসঙ্গে আব্দুর রউফ বলেন, ‘এখন মূল্যস্ফীতি যে পর্যায়ে এটা বাজারে অতিরিক্ত টাকার সরবরাহের কারণে আসেনি বরং আমদানি করা পণ্যমূল্য বেশি, সে কারণে।’

বিসিএস ৮৫ ব্যাচের আব্দুর রউফ তালুকদারকে ২০১৮ সালের ১৭ জুলাই অর্থসচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। এরপর সিনিয়র সচিব হিসেবে পদমর্যাদা দেওয়া হয়। করোনাকালীন দেশের অর্থনীতির ক্রান্তিকালে তিনি অর্থনীতি চাঙা করার জন্য বিভিন্ন প্রণোদনা প্যাকেজ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় তার পরামর্শ রাষ্ট্রীয় পর্যায়ে প্রশংসনীয় হয়েছে বলে জানা গেছে। এ কারণেই প্রধানমন্ত্রী পরবর্তী গভর্নর হিসেবে তাকে বেছে নেন।  

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com