1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে বড় বিনিয়োগ নিয়ে আসছে ইউনিয়ন ব্যাংক

  • Last Update: Thursday, July 7, 2022

রাসেল মাহমুদ

শেয়ারবাজারে বড় বিনিয়োগ করতে যাচ্ছে তালিকাভুক্ত কোম্পানি ইউনিয়ন ব্যাংক লিমিটেড। আর্থিক প্রতিষ্ঠানটি প্রাথমিক গণ প্রস্তাব বা আইপিও থেকে সংগ্রহ করা ৭৫ কোটি টাকা বিনিয়োগ করবে।
এ জন্য নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অনুমতি চেয়েছে।

ব্যাংক বলছে, বর্তমান পরিস্থিতিতে শেয়ারবাজারের সেকেন্ডারি মার্কেটে তারা ৭৫ কোটি টাকা বিনিয়োগের প্রয়োজন মনে করছে। এ জন্য ব্যাংকটি নিয়ন্ত্রণ সংস্থার অনুমতি চেয়েছে।

বিএসইসির একটি সূত্র জানিয়েছে, ইউনিয়ন ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে কীভাবে এ অর্থ ব্যবহার করা হবে তার পরিকল্পনা জমা দিতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকে নির্দেশ দেয়া হয়েছে।

একই সাথে আইপিও থেকে সংগৃহীত অর্থ কোথায় ও কীভাবে ব্যয় করা হয়েছে তা কমিশনকে জানানোর জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে ইউনিয়ন ব্যাংক আইপিও’র মাধ্যমে শেয়ারবাজার থেকে ৪২ কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৮ কোটি টাকা উত্তলন করে। সংগৃহীত টাকা ১৭ জানুয়ারি ২০২৩ সালের মধ্যে ব্যয় করতে হবে।

জানা গেছে, গত ৩১ মার্চ পর্যন্ত কোম্পানিটি আইপিওর ২০৭.১২ কোটি টাকা ব্যবহার করেছে। আইপিও থেকে সংগৃহীত তহবিলের মধ্যে ২২০.৮৮ কোটি টাকা এখন পর্যন্ত অব্যহৃত রয়েছে।

বিএসইসি বলছে, কমিশন বিশ্বাস করে ইউনিয়ন ব্যাংক শেয়ারবাজারের উন্নয়ন ও দেশের অর্থনীতির সম্প্রসারণে কার্যকর ভূমিকা রাখবে। সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ পেয়েছে যে, বেনামে বড় অংকের ঋণ বিতরণ করে ঝুকিতে ইউনিয়ন ব্যাংক। এই চিঠি জারির ৭ (সাত) দিনের মধ্যে বেনামে যে সব ঋণ বিতরণ করা হয়েছে এ বিষয়ের উপর বক্তব্য দেয়ার জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

আইপিও’র তহবিলের অর্থ ব্যবহার সম্পর্কে ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা এবং পরিচালকদের সাথে সাম্প্রতিক সময় কমিশনের কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এখানে আইপিও তহবিলের অর্থ ব্যবহার ও ২০২১ সালের সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ বিতরণের নির্দেশ দেয়া হয়।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com