1. banijjobarta22@gmail.com : admin :

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের আইপিও অনিশ্চিত

  • Last Update: Tuesday, July 5, 2022

রাসেল মাহমুদ

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের একজন পরিচালক ঋণ খেলাপি হওয়ায় প্রতিষ্ঠনটির প্রাথমিক গণ প্রস্তাব বা আইপিও অনিশ্চিত হয়ে পড়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বাংলাদেশ ব্যাংকের বিশেষ বিভাগ ক্রেডিট ইনফরমেশন ব্যুরো বা সিআইবির এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটির পরিচালক এস. এ. এম. হাবিবুর রহমানের ঋণ খেলাপির তথ্য উঠে আসলে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

সিআইবির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালকদের মধ্যে একজন এস. এ. এম. হাবিবুর রহমান ঋণ খেলাপি।

জানা গেছে, সিআইবি ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণ, লিজ গ্রহীতাদের তথ্য-উপাত্ত সংরক্ষণ করে। এমনকি কোন ঋণ বা লিজ হিসাব অবলোপন করা হলেও তার তথ্য সিআইবিতে রিপোর্ট করতে হয়।

সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, সিআইবি রিপোর্ট নেতিবাচক হওয়ার কারণে দ্বিতীয়বার প্রতিবেদন জমা দিতে হবে।

বিএসইসি’র চিঠিতে আরও বলা হয়েছে, চিঠি ইস্যু করার পর থেকে ২০ কার্যদিবসের মধ্যে ইস্যুকারী প্রতিষ্ঠানকে অভিযোগের জবাব দিতে হবে।

একই সাথে চিঠিতে বলা হয়, একটি পরিষ্কার সিআইবি রিপোর্ট পাওয়ার আগ পর্যন্ত আইপিও’র প্রক্রিয়া শেষ করতে পারবে না আইসিআইসিএল’র পরিচালনা পর্ষদ।

সিআইবি রিপোর্টে বলা হয়েছে, পরিচালকদের মধ্যে একজন এস. এ. এম. হাবিবুর রহমান ঋণ খেলাপি বলে তদন্তে উঠে এসেছে।

আইপিওর মাধ্যমে মূলধন সংগ্রহের উদ্দেশ্যে সাম্প্রতিক সময়ে বিএসইসি’র কাছে আবেদন করে ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানির মোট শেয়ার ৩ কোটি ৩ লাখ ৯১ হাজার ৬৬০টি। এর মধ্য থেকে শেয়ারবাজারে ২ কোটি ২ লাখ ৬১ হাজার ১০৬টি শেয়ার ছাড়বে। এখান থেকে ২০ কোটি ২৬ লাখ ১১ হাজার ৬০ টাকা সংগ্রহ করবে।

২০২১ সালে প্রতিষ্ঠনটি শেয়ার প্রতি আয় করেছে ১ দশমিক ৮২ টাকা। এবং শেয়ার প্রতি মূল্য দাঁড়িয়েছে ১৭ দশমিক ৪৮ টাকা। ২০২১ সালে প্রতিষ্ঠনটি নিট লাভ করেছে ৫ কোটি ৫৩ লাখ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে প্রাইম ফাইন্যান্স, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও ইসি সিকিউরিটিজ লিমিটেড।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com