1. banijjobarta22@gmail.com : admin :

হু হু করে বাড়ছে মেঘনা ইন্স্যুরেন্সের দাম

  • Last Update: Tuesday, July 5, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে সদ্য তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর হু হু করে বাড়ছে। গত ৮ জুন তালিকাভুক্ত হওয়ার পর চলতি জুলাই মাসের ৪ তারিখ পর্যন্ত শেয়ারটির দর বেড়েছে ৫ গুণ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোনোরকম মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই হু হু করে বাড়ছে শেয়ারটির দর। এটা অস্বাভাবিক। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উচিত এই শেয়ারটির দাম বৃদ্ধির পেছনে কে বা কারা জড়িত তাদের চিহ্নিত করা। তাদেরকে আইনের আওতায় এনে বিচার করা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে গত মাসের ৮ জুন শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় মেঘনা ইন্স্যুরেন্স। তালিকাভুক্তির দিন ১০ টাকা অভিহিত মূল্যের কোম্পানিটির শেয়ার ১ টাকা বেড়ে লেনদেন হয় ১১ টাকায়। এরপর শেয়ারটি বিরতিহীনভাবে বাড়ছে। ফলে ৮ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত প্রায় ৫ গুণ দাম বেড়ে দাঁড়িয়েছে ৫৭ টাকা ৩০ পয়সায়। অর্থাৎ শেয়ার প্রতি ৪৭ টাকা ৩০ পয়সা বেড়েছে। 

পক্ষান্তরে তার বিপরীত চিত্র রয়েছে শেয়ারবাজারে। এসময়ে ব্যাংক-বীমা আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ শেয়ারের দাম কমে বিনিয়োগকারীদের ক্ষতি হয়েছে ৫ হাজার ৩৯০ কোটি ১২ লাখ ১৬ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, আইপিওতে তালিকাভুক্তির সময়ে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানির বাজার মূল্য ছিল ৪০ কোটি টাকা। সেই শেয়ারটির দাম ৪৭ টাকা বাড়ায় বাজার মূল্য বেড়ে দাঁড়িয়েছে ২২৯ কোটি ২০ লাখ টাকা। কোম্পানিটির চার কোটি শেয়ারের মধ্যে ৩০ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকের হাতে। ৪৪ দশমিক ৭৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। বাকি শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com