1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ার কারসাজির দায়ে হিরোকে ২ কোটি টাকা জরিমানা

  • Last Update: Tuesday, June 28, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারের আলোচিত বিনিয়োগকারী আবুল খায়ের হিরোকে ২ কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।

তালিকাভুক্ত তিন বীমা কোম্পানি- এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেস লিমিটেডের শেয়ার কারসাজির দায়ে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি এই জরিমানা করে।

বিএসইসির একটি সূত্র বিষয়টি জানিয়েছে।

বিএসইসির তথ্য মতে, কোম্পানির তিনটির মধ্যে শেয়ার কারসাজির দামে একটি কোম্পানির জন্য ১ কোটি ১০ লাখ টাকা, একটি কোম্পানির জন্য ৭০ লাখ এবং আরেকটি কোম্পানির শেয়ার কারসাজির জন্য ৩০-৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।      

বিএসইসির এক কমিশনার বলেন, চলতি মাসের এক কমিশন সভায় আবুল খায়ের হিরোর শেয়ার কারসাজির প্রমাণ পাওয়া গেছে। ফলে হিরোকে শাস্তি হিসেবে ২ কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে। আরও কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজির বিষয়ে তদন্ত করা হচ্ছে। এগুলোতেও মনে হচ্ছে শেয়ার কারসাজি আছে। সেগুলোতে কারসাজি প্রমাণিত হলে বড় ধরনের শাস্তি পাবে।

আবুল খায়ের হিরো গণমাধ্যমে বলেছেন, আমি শুনেছি জরিমানা করা হয়েছে। কিন্তু আমার কাছে কোনো চিঠি আসেনি।

বিএসইসির তথ্য মতে, আবুল খায়ের হিরো ও গ্যাংরা মিলে জুন ২০২০ থেকে জানুয়ারি ২০২১ সালে শেয়ার কারসাজির মাধ্যমে এশিয়া ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বাড়িয়েছে ৬৫৮ শতাংশ। অর্থাৎ ১২৯ টাকা। বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বাড়ানো হয় ১৬৩ টাকা বা ৮৫৯ শতাংশ। এছাড়াও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বাড়িয়েছে ১৪৪ টাকা বা ২০০ শতাংশ।

শেয়ার কারসাজিতে জড়িত থাকার অভিযোগে প্রায়ই খবরে আসে আবুল খায়ের হিরোর নাম। তিনি মূলত সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার। তবে শেয়ারবাজারে সফল ব্যবসায়ী হিসেবে নিজেকে এরই মধ্যে গ্রহণযোগ্যও করে ফেলেছেন তিনি।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com