1. banijjobarta22@gmail.com : admin :

ক্ষুদ্র বিনিয়োগকারীরা পাচ্ছে ২৮০ কোটি টাকা

  • Last Update: Monday, June 27, 2022

নিজস্ব প্রতিবেদক

পতনমুখি শেয়ারবাজারে স্পন্দন ফেরাতে এবার ২৮০ কোটি টাকা ছাড় দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) এই অর্থ ছাড়ের নির্দেশ দেয়া হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মো. লুৎফুল হায়দার পাশার সই করা এ সংক্রান্ত একটি চিঠিতে আইসিবির ব্যবস্থাপনা পরিচালকে অর্থ ছাড় দিতে বলা হয়।

বাংলাদেশ ব্যাংক ও আইসিবির একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

নির্দেশনা অনুযায়ী, ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ হতে শিগগিরই এই টাকা ছাড় করা হতে পারে বলে সূত্রগুলো মনে করছে।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চিঠির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে প্রণোদনা স্কীমের আওতায় আইসিবি’র মাধ্যমে বিতরণকৃত ঋণের সুদ ও আসল হিসেবে আদায়কৃত অর্থ পুনঃব্যবহারের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মতি এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনা ও এবিষয়ে গঠিত তদারকি কমিটির উপর্যুক্ত পত্রের মাধ্যমে প্রদত্ত সুপারিশের প্রেক্ষিতে ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ হতে ২৮০ কোটি টাকা আপনাদের অনুকূলে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখায় রক্ষিত এবং ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল- ২’ শিরোনামে পরিচালিত এসএনডি হিসাব থেকে এ ছাড় করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এ অর্থ ব্যবহার এবং ফেরৎ প্রদানে সরকারি নির্দেশনা তথা নীতিমালা এবং বিএসইসি, আইসিবি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে উল্লেখিত নির্দেশনা অনুসরণীয় হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com