1. banijjobarta22@gmail.com : admin :

অযোগ্য ঘোষণা করে আলফা লাইফের সিইও অভিকে অপসারণ

  • Last Update: Wednesday, June 22, 2022

নিজস্ব প্রতিবেদক

জীবন বীমা প্রতিষ্ঠান আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নূরে আলম সিদ্দিকী অভিকে অযোগ্য ঘোষণা করে তাকে অপসারণ করেছে বীমা কোম্পানিগুলোর নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

কর্তৃপক্ষের একটি নির্ভরযোগ্য সূত্র বিষয়টি জানিয়েছে।

সূত্র জানিয়েছে, ২০ জুন কোম্পানির চেয়ারম্যান বরাবর এক চিঠিতে (স্মারক নং-৫৩.০৩.০০০০.০৩২.১১.০১৪.১৮.২৬) অভিকে সিইও পদ থেকে অপসারণ করা হয়।

সে চিঠিতে বলা হয়, নূরে আলম সিদ্দিকী অভির কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্নপদে ৩ বছরের কর্ম অভিজ্ঞতা নেই। সে কারণে আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান আলমগীর শামসুল আলামিনকে লিখিত কোম্পানির সিইও পদে অভির নিয়োগ অনুমোদনের আবেদনটি পুনরায় নাকচ করে দেয়া হয়।

এ ছাড়া ওই পত্রে আইডিআরএ বীমা কোম্পানির (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা-২০১২ অনুযায়ী প্রস্তাবিত সিইও’র শিক্ষাগত যোগ্যতা, মোট কর্ম অভিজ্ঞতা, প্রধান নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্নপদে ৩ বছরের কর্ম অভিজ্ঞতা, বয়স এবং অন্যান্য যোগ্যতা আছে কিনা তা যাচাই বাছাই না করে কর্তৃপক্ষের কাছে পুনরায় আবেদন দাখিল করার জন্য আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যানকে সতর্ক করে দেয়া হয়।

একই চিঠিতে বলা হয়, কোন ক্রমেই ৩ মাস সময়ের অধিক কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তার পদ শূন্য রাখা যাবে না। তাই ৩ মাসের ১৫ দিন আগে যোগ্য মুখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগ প্রস্তাব কর্তৃপক্ষ বরাবর পাঠানোর জন্য কোম্পানির চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়।

এদিকে ১৫ জুন ’২২  বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর উচ্চ পদস্থ একজন কর্মকর্তার পাঠানো পত্রে বিদ্যমান আইনে মুখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগ সংক্রান্ত নির্দেশ পরিপালনে ব্যর্থতার দায়ে কোম্পানিকে আরেপিত ৫ লাখ টাকা জরিমানা মওকুফের জন্য  চেয়ারম্যানের আবেদনটি নাকচ করে দেয়া হয়।

জরিমানার এই ৫ লাখ টাকা চিঠি প্রেরণের ৭ দিনের মধ্যে কোম্পনিকে পরিশোধ করতে হবে। তা না হলে কর্তৃপক্ষকে ৫ লাখ টাকাসহ প্রতিদিনের জন্য ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

গত ৩১ মার্চ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) পরিচালক (উপ সচিব) মো. শাহ্ আলমের স্বাক্ষরে আলফা ইসলামী লাইফের সিইও শূন্য পদের বিষয়ে এক চিঠিতে (স্মারক নং-৫৩.০৩.০০০০.০৩২.১১.০১৪.১৮.১৯) জরিমানা করা হয়।

চিঠি অনুযায়ী উল্লেখ করা হয়, আলফা ইসলামী লাইফের সিইও শূন্য পদে নিয়োগের বিষয়ে ২০২১ সালের ১২ সেপ্টেম্বর তারিখের মধ্যে পরিপালনে কর্তৃপক্ষের নির্দেশ পুরোপুরি অমান্য করেছে কোম্পানিটি।

সেই চিঠিতে এ ব্যাপারে বলা হয়েছিল, জরুরি ভিত্তিতে ৩ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে তাতে কর্তৃপক্ষের প্রতিনিধি রাখা এবং কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ বিজ্ঞপ্তি  দৈনিক সংবাদপত্রে প্রকাশ করা। বীমা আইন ২০১০ এর ৮০(৫) ধারার বিধান অনুযায়ী কোম্পানিকে দেয়া আদেশ অমান্য করা হলে আলফা ইসলামী লাইফে প্রশাসক নিয়োগ করা হবে বলে উল্লেখ করা হয়। কিন্তু কোম্পানি নিয়ন্ত্রণকারি প্রতিষ্ঠানের সে আদেশ মোটেও আমলে নেয়নি।

৩১ মার্চের চিঠিতে উল্লেখ করা হয় মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে বীমা কর্মকাণ্ডে সিইও হিসেবে নিয়োজিত জনাব নূরে আলম ছিদ্দিকী অভির নিয়োগের প্রস্তাবটি ২০ ডিসেম্বর, ২০২০ নাকচ হয়ে যায়। ১ বছর ৩ মাসের অধিক সময় পার হয়ে যায়। কোম্পানিটির আবেদনের প্রেক্ষিতে পুনরায় ২ দফায় ৩ এবং ২ মাস মোট ৫ মাস সময় বৃদ্ধি করা হয়। এ ক্ষেত্রে কোম্পানিটির আরও ৬ মাস সময় বুদ্ধির আবেদন করলে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জানায়, বিবেচনার কোন সুযোগ নেই। আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) শূণ্য পদটি ১ বছর ৩ মাসের অধিক সময় খালি থাকায় বিদ্যমান বীমা আইন লংঘিত হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। কোম্পানিটিকে ১৫ দিনের মধ্যে ৫ লাখ টাকার জরিমানার অংক পরিশোধ করতে বলে কর্তৃপক্ষ।

এছাড়াও শূন্য সিইও পদে নিয়োগ প্রস্তাব কর্তৃপক্ষ বরাবর ৩০ মে, ২০২২ তারিখের মধ্যে কোম্পানি না পাঠালে আইন অনুসারে আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এ প্রশাসক নিয়োগ করা হবে কর্তৃপক্ষ জানিয়েছিল। চিঠির অনুলিপি আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান সচিব বরাবর পাঠানো হয়।

সিইও নূরে আলম ছিদ্দিকী অভির অপসারণ সংক্রান্ত চিঠি কোম্পানি কর্তৃপক্ষ পেয়েছে কিনা জানতে চাইলে আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের কোম্পানি সচিব মহিউদ্দিন পাটোয়ারী বাণিজ্য বার্তাকে বলেন, চিঠি পেয়েছি। আইডিআরএ তাদের কাজ করেছে। কোম্পানি যা ভালো মনে করে তা করবে।

জানা গেছে, আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের সিইও হিসেবে ২০২০ সালের ২৬ জানুয়ারি থেকে চলতি বছরের ২০ জুন অবধি কর্মরত নূরে আলম ছিদ্দিকী অভির কর্ম অভিজ্ঞতা ২ বছর ৪ মাস ২৫ দিন।

এদিকে নূরে আলম ছিদ্দিকী অভিকে সিইও পদ থেকে অপসারণ করা হলেও কোম্পানির ওয়েবসাইটে সিইও হিসেবে তার নামই আছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com