1. banijjobarta22@gmail.com : admin :

‘বাজেটে শেয়ারবাজারের প্রতি কম নজর দেয়া হয়েছে’

  • Last Update: Tuesday, June 21, 2022

নিজস্ব প্রতিবেদক

প্রস্তাবিত ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে শেয়ারবাজারের প্রতি কম নজর দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। তিনি বলেন, বাজেটে শেয়ারবাজারের জন্য যেসব প্রস্তাব আমরা করেছিলাম তা সেভাবে রাখা হয়নি। তবে আশা করছি সংশোধিত বাজেটে বিষয়গুলো বিবেচনা করা হবে।

মঙ্গলবার (২১ জুন) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) আয়োজিত ‘বাজেট ২০২২-২০২৩ ইমপ্লিমেনটেশনস ফর দ্য ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ভার্চুয়ালি যুক্ত হয়ে ইউনুসুর রহমান বলেন, বাংলাদেশের ক্যাপিটাল মার্কেট নিয়ে অনেক সমালোচনা রয়েছে। সমালোচনা সত্ত্বেও মার্কেট যে জায়গায় দাঁড়িয়ে আছে তা সরকারের নীতি সহায়তা ছাড়া সম্ভব ছিলো না। প্রচুর নীতি সহায়তা দিয়েছে বলেই ক্যাপিটাল মার্কেট এই জায়গায় এসেছে। অন্যান্য বছর বাজেটে এই বিষয়টি বিবেচনা করা হতো। কিন্তু এবার সেই বিষয়টি কম এসেছে বলে আমি মনে করি।

ইউনুসুর রহমান বলেন, এ বছরের বাজেটে কোভিডের প্রভাব এবং পশ্চিমা দেশগুলোতে সামরিক সংঘর্ষের বিষয়টিও একটি গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করেছে। তার উপর রয়েছে মুদ্রাস্ফীতি। এসব প্রেক্ষাপট বিবেচনায় ক্যাপিটাল মার্কেটেরে উপর সরকার মনোযোগ কম দিয়েছে। আমরা যতটুকু আশা করেছিলাম সে হিসেবে প্রণোদনা কম এসেছে। ব্রোকারদের উপর ট্যাক্স কমানোর সুপারিশ করছি যাতে কারা স্বাচ্ছন্দ্য বোধ করেন। এরকম আরও কিছু সুপারিশ আমরা করেছি। তবে এটাও স্বীকার করতে হবে, সরকারের প্রচুর নীতি সহায়তার কারণে ক্যাপিটাল মার্কেট এই জায়গায় আছে। ক্যাপিটাল মার্কেটের সাফল্য নির্ভর করে সার্বিক অর্থনীতির উপর। এবারের বাজেটের মূল দর্শন হলো কোভিডের পূর্বে যে জায়গায় অর্থনীতিকে সে জায়গায় নিয়ে যাওয়া। অর্থনীতি সে জায়গায় পৌঁছালে ক্যাপিটাল মার্কেটও ভাইব্রেন্ট হবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, বিগত বছরের বাজেটগুলোতে যেসব সিদ্ধান্ত শেয়ারবাজারের জন্য নেয়া হয়েছিলো তা ইতিবাচক ছিলো বলে আমি মনে করি। তবে এবছর বেশ কিছু বিষয় অপরিবর্তিত রাখা হয়েছে। একটা জিনিস চাওয়া হয়েছিলো- স্টক এক্সচেঞ্জের সদস্য প্রতিষ্ঠানগুলোর লেনদেনের উপর উৎসে কর ০.১৫ শতাংশে নামিয়ে আনা। কিন্তু বাজেটে এটার প্রতিফলন আমরা দেখিনি।

তিনি বলেন, ব্রোকারেজ হাউজগুলোর সাপোর্ট দেয়ার জন্য উৎসে করটা যদি রিকনসিডার করা হয় তাহলে সেটা খুব পজিটিভ হবে।

আসিফ ইব্রাহিম বলেন, এবারের বাজেটে কোভিড মহামারির অভিঘাত পেরিয়ে উন্নয়ন ধারায় ফেরা এবং বহিঃবিশ্বের অর্থনৈতিক ট্রেন্ডগুলো বিবেচনায় নেয়া হয়েছে। যেখানে মূল্যস্ফীতির বিষয়টি প্রাধান্য পেয়েছে। তারপরও পুঁজিবাজারের উন্নয়নেও বাজেটে আরেকটু নজর দেয়া প্রয়োজন ছিলো।

তিনি আরও বলেন, রাষ্ট্রীয় মালিকাধীন লাভজনক কোম্পানির শেয়ার শেয়ারবাজারে নিয়ে আসা প্রয়োজন। কিন্তু এর জন্য কোন উদ্যোগ বাজেটে নেই। এসএমই লিস্টিংয়ের জন্য কিছু বিষয় বাজেটে থাকলে ভালো হতো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, শেয়ারবাজারের চলমান অবস্থায় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বা সাপ্লাই লেভেল কমাতে হবে। আইপিও কমানো গেলে বিনিয়োগ বাড়বে। কালো টাকা কখনোই শেয়ারবাজারে উল্লেখযোগ্য বিনিয়োগ করা হয় নাই। তবে এই টাকা বিনিয়োগের সুযোগ দিলে মনস্তাত্ত্বিক প্রভাব ফেলে।

তিনি বলেন, বাজেটে সরকার সঠিকভাবে বৈশ্বিক যে ফ্যাক্টরগুলো রয়েছে সেগুলোকে প্রাধান্য দিয়েছে। পরিস্থিতির বিবেচনায় সেক্টর গুলোকে গুরুত্ব দেয়া হয়েছে। পুঁজিবাজারের ক্ষেত্রে আমার বক্তব্য হলো, পুঁজিবাজারে সেখানে ডিমান্ড চুপসে গিয়েছে, সেখানে সাপ্লাই বাড়ানো উচিত নয়। বাজেটের যে বিষয়গুলো এসেছে, তা পুঁজিবাজারের জন্য পজেটিভ। কালো টাকার পুঁজিবাজারে আসার সুযোগ দেয়া এমন কোন বিষয় নয়, যা পুঁজিবাজারকে প্রভাবিত করবে। অর্থনীতিতে বাইরের যে ঢেউ এসেছে সেটা সামলে নিতে হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাপ্লাই পলিসির দিকটিও ভাবা উচিত।

তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংক টার্গেট করে শেয়ার মার্কেট ডাউন করা পলিসি দিচ্ছে তা কিন্তু নয়।

স্নেহাশীষ মাহমুদ অ্যান্ড কোং- এর পার্টনার স্নেহাশীষ বড়ুয়া, এফসিএ, এসিএ (আইসিএইডব্লিউ) বলেন, এবারের বাজেটে অনেক পজেটিভ বিষয় রয়েছে। স্টার্টআপের জন্য ভালো বিধান এসেছে। যা বেশ প্রশংসনীয়।

তিনি বলেন, কোভিড সময়ে অনেক কোম্পানি স্ট্রাগল করেছে। তাদের জন্য অনেক কিছু রয়েছে এবারের বাজেটে।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান বলেন, অর্থনীতির সাথে সাথে আমাদের পুঁজিবাজার একটি বিশেষ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। পুঁজিবাজার বাড়তি একটি চাপের মাঝে আছে। দীঘমেয়াদে বিনিয়োগকে উৎসাহিত করতে হবে। সেটা কর, প্রণোদনা বিভিন্নভাবে হতে পারে। এছাড়া, অর্থনীতিকে টেকসই করতে বিনিয়োগ বাড়াতে হবে, পুঁজিবাজারের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএম-এর রিসার্চ কনসালটেন্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সজীব হোসাইন।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বিআইসিএম-এর নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার।

সভাপতির বক্তব্যে ড. মাহমুদা আক্তার বলেন, পুঁজিবাজারের উন্নয়ন সরকারের ঘোষিত বাজেট নীতিগুলোর সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। মূল্যস্ফীতি, বিনিয়োগ, করের হার, করমুক্ত বিনিয়োগের সীমা ইত্যাদি চালকসমূহ পুঁজিবাজারের গতিশীলতা এবং স্থিতি অবস্থা আনয়নে ব্যাপক ভূমিকা পালন করে থাকে। একই সাথে বাজেট নীতিতে উল্লিখিত প্রণোদনা বা নিরুসাৎসক নীতিসমূহ মুদ্রাবাজারের সাথে পুঁজিবাজারের আন্তঃসম্পর্কের গতি-প্রকৃতি গরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করে থাকে। বাজেটে উল্লিখিত নীতিমালা, প্রণোদনা এবং সামষ্টিক অর্থনীতির সাথে সংশ্লিষ্ট উদ্দীপকগুলোর বিশ্লেষণ তাই পুঁজিবাজারে সাথে সম্পর্কিত সকল পর্যায়ের বিনিয়োগকারী, নীতি-নির্ধারক এবং অংশীজনদের সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য অপরিহার্য।

মূল প্রবন্ধে ড. সুবর্ণ বড়ুয়া বাজেটের বিভিন্ন ডেটা বিশ্লেষণ করে দেখান। বলেন, পুঁজিবাজারকে নিরুউৎসাহিত করার মত তেমন কোন বিষয় বাজেটে নেই। পুঁজিবাজারের জন্য সরাসরি প্রণোদনাও কম। এখানে দীর্ঘমেয়াদি বিনিয়োগকে নিরুৎসাহিত করা হয়েছে।

ড. সুবর্ণ বড়ুয়া প্রস্তাব করেন, বাজেটে লিস্টেট কোম্পানিগুলোর জন্য প্রস্তাবিত ২০% করহার শর্তহীন হওয়া উচিত। পুঁজিবাজারের মধ্যস্থতাকারীদের জন্য আর্থিক উদ্দীপনা থাকা উচিত যেন পুঁজিবাজারের উন্নতির জন্য তারা আরও সক্রিয়ভাবে কাজ করতে পারে। পেনশন ফান্ডকে পেশাদার ফান্ড ম্যানেজারের মাধ্যমে বিনিয়োগ করাসহ আরও কিছু পরামর্শ দেন তিনি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com