1. banijjobarta22@gmail.com : admin :

সপ্তাহ জুড়ে সবচেয়ে বেশি দর বেড়েছে মেঘনা ইন্স্যুরেন্সের

  • Last Update: Saturday, June 18, 2022

নিজস্ব প্রতিবেদক

গেলো সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজার কিছুটা দরপতনের মধ্য দিয়ে গেলেও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে নতুন তালিকাভুক্ত কোম্পানি মেঘনা ইন্স্যুরেন্স। এই কোম্পানিটির শেয়ার দাম গত সপ্তাহের প্রতি কার্যদিবসেই দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। ফলে প্রধান শেয়ারবাজার

সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন করা কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেডের। আলোচ্য সপ্তাহে শেয়ারটির দাম বেড়েছে ৫৯ দশমিক ৫০ শতাংশ বা ৭ টাকা ২০ পয়সা। সপ্তাহ জুড়ে কোম্পানিটির শেয়ার দাম ১২ টাকা ১০ পয়সা থেকে বেড়ে ১৯ টাকা ৩০ পয়সায় উঠেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ৮ জুন থেকে শেয়ারবাজারে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়। মাত্র সাত কার্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে।

চলতি বছরের মার্চে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিষ্ঠানটিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়ে কোম্পানিটি ১০ টাকা করে ১ কোটি ৬০ লাখ সাধারণ শেয়ার আইপিওতে বিক্রি করেছে। আইপিওর মাধ্যমে উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, শেয়ারবাজারে বিনিয়োগ, স্থায়ী আমানতে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এদিকে, দাম বাড়ার পরও বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে মাত্র এক লাখ ২৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২৫ হাজার টাকা।


গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থান দখল করে মুন্নু ফেব্রিক্স। এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৪১ দশমিক ৭৫ শতাংশ।

তৃতীয় স্থানে রয়েছে শাহিনপুকুর সিরামিক। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২২ দশমিক ৩৮ শতাংশ।

এছাড়া দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা এইচ আর টেক্সটাইলের ১৮ দশমিক ৯১ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ১৪ দশমিক ১৬ শতাংশ, মিরাকেল ইন্ডাস্ট্রিজের ১৩ দশমিক ৬৪ শতাংশ, তসরিফা ইন্ডাস্ট্রিজের ১৩ দশমিক ৫৩ শতাংশ, হাক্কানি পাল্প অ্যান্ড পেপারের ১২ দশমিক শূন্য ৯ শতাংশ, বিচ হ্যাচারির ১১ দশমিক ৩৬ শতাংশ এবং এস আলম কোল্ড রোল্ড স্টিলের ১১ দশমিক ১৫ শতাংশ দাম বেড়েছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com