1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন কমেছে সাড়ে তিন হাজার কোটি টাকা

  • Last Update: Saturday, June 18, 2022

নিজস্ব প্রতিবেদক

বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে সাড়ে তিন হাজার কোটি টাকারও বেশি। গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৯ হাজার ৩১১ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ২২ হাজার ৮৮১ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৫৭০ কোটি টাকা।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।

বাজার মূলধন কমার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দাম কমেছে ২৫১টির। আর ২১টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে গত সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৫৪ দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২৮ দশমিক ৭৭ পয়েন্ট বা দশমিক ৪৫ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ২১৩ দশমিক ৫৫ পয়েন্ট বা ৩ দশমিক ৪২ শতাংশ। অবশ্য তার আগে টানা চার সপ্তাহের পতনে সূচকটি কমেছিল ৪২৩ পয়েন্ট।

আলোচ্য সময়ে ডিএসই-৩০ সূচকও কমেছে। গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ২৪ দশমিক ৪৪ পয়েন্ট বা ১ দশমিক শূন্য ৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৩ দশমিক ৩০ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ।

গত সপ্তাহে কমেছে ডিএসই শরিয়াহ সূচকও। এই সময়ে সূচকটি কমেছে ১০ দশমিক ৪৯ পয়েন্ট বা দশমিক ৭৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১ দশমিক ৯৮ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৮৬০ কোটি টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৮৬৮ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৮ কোটি ৩৮ লাখ টাকা বা দশমিক ৯৬ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৩০০ কোটি ৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৩৪১ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৪১ কোটি ৮৭ লাখ টাকা বা দশমিক ৯৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শাইনপুকুর সিরামিকের শেয়ার।

সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩৬ কোটি ৯ লাখ ১৯ হাজার টাকা, যা মোট লেনদেনের ৫ দশমিক ৪৯ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর শেয়ার লেনদেন হয়েছে ২০৬ কোটি ৪৪০ লাখ ৭৮ হাজার টাকা। ১৭২ কোটি ৬৬ লাখ ৯১ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইপিডিসি ফাইন্যান্স।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, আরএকে সিরামিকস, মুন্নু ফেব্রিক্স, বিডিকম অনলাইন, বাংলাদেশ শিপিং করপোরেশন, স্যালভো কেমিক্যাল এবং বাংলাদেশ ফাইন্যান্স।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com