1. banijjobarta22@gmail.com : admin :

বন্ড নিয়ে ইতিবাচক সাড়া পাচ্ছি: বিএসইসি চেয়ারম্যান

  • Last Update: Thursday, June 16, 2022

নিজস্ব প্রতিবেদক

বন্ড মার্কেট নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইতিবাচক সাড়া পাচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, বন্ড ইস্যুতে সরকারের বেশ কয়েকটি মন্ত্রণালয় আমার সাথে যোগাযোগ করেছে। দীর্ঘমেয়াদী ও বড় অর্থায়নে এই মার্কেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) গবেষণা গ্রন্থ ইনভেস্টমেন্ট টুলকিটস-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিএসইসির মাল্টিপারপাস হলরুমে এটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন, ইনভেস্টমেন্ট টুলকিটস বইয়ের লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. সজীব হোসেন, সিএফএ।

শেয়ারবাজার স্থিতিশীলতা তহবিল ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব নজিবুর রহমানও এ সময় উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্য রাখেন বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার। সমাপনী বক্তব্য প্রদান করেন বিআইসিএমের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীন। সঞ্চালনা করেন বিআইসিএমের জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন মিথিলা।

চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারে লস হলে বিনিয়োগকারীরা আমাকে যখন বলে তখন আমি তাদের বলি যে, আপনার পোর্টফোলিও কীভাবে ম্যানেজ করবেন, কোনটা কিনবেন বা বিক্রি করবেন সেটা আমি কি করে বলব? সেটা আপনাকেই ভেবে চিন্তে করতে হবে।

তিনি বলেন, কেউ কখনো খুশি হয় না অখুশি লোকের সংখ্যাই বেশি। আবার কখনো যদি একটু কঠিন হই, তাহলে তারা চরিত্রহন করতে উঠে পড়ে লাগে। এই জন্য সবসময় বিপদে থাকি। কখন যে কি হয়ে যায় বলা মুশকিল। তারপরও থেমে নেই, কাজ করে যাচ্ছি।

বর্তমানে বিএসইসির কাজে অনেকেই বাধা দিচ্ছে জানিয়ে তিনি বলেন, এখন আমাদের কাজে অনেকেই বাধা দিচ্ছে। আরও দিবে। তারপরও আমরা কাজের মাধ্যমে এগিয়ে যাবো।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, ইনভেস্টমেন্ট টুলকিটস বইটি শেয়ারবাজার নিয়ে জানা অজানা বিভিন্ন তথ্য দিবে। বইটি বিনিয়োগকারীদের জ্ঞানভাণ্ডার আরও সমৃদ্ধ করবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, রিসার্চ ছাড়া কখনো একটা প্রতিষ্ঠান এগোতে পারে না৷ যারা গবেষণা করতে চায় এমন দুই তিনটা প্রতিষ্ঠান আমাদের কাছে আবেদন করেছে। বর্তমানে বাজারে গবেষণা করে এমন প্রতিষ্ঠান নেই। তাই আমরা চেষ্টা করছি এমন প্রতিষ্ঠান নিয়ে আসার।

লেখক মো. সজীব হোসেন বলেন, করোনার সময় যখন সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল তখন আমি বইটি লিখেছি। এ জন্য গত ৩৭ বছরের অনেক কাগজপত্র কালেক্ট করেছি। বাজারের বিভিন্ন আইন ও বিভিন্ন ধরনের বিনিয়োগের বিষয় বইটিতে তুলে ধরা হয়েছে। বইটি পড়লে বিনিয়োগকারীরা বাজারের অনেক তথ্য জানতে পারবেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com