1. banijjobarta22@gmail.com : admin :

পাচার হওয়া টাকা শেয়ারবাজারে বিনিয়োগ হবে: অর্থমন্ত্রী

  • Last Update: Wednesday, June 15, 2022

নিজস্ব প্রতিবেদক

পাচার হওয়া টাকা শেয়ারবাজারে বিনিয়োগ হবে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, পাচার করা টাকা যখন আসবে, আমরা মনে করি, তখন সেটার একটি অংশ শেয়ারবাজারে বিনিয়োগ হবে। বিভিন্ন শিল্পকারখানা, ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগ হবে। এই প্রত্যাশায় আমরা সেদিকে নজর দিচ্ছি।

বুধবার (১৫ জুন) দুপুরে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এই মন্তব্য করেন।

পাচার করা টাকা নিয়ে চাপে আছেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি কোনো চাপে নেই। আমি যেটি বলেছি, সেটি আমি করব। আমি অর্ধেক রাস্তা থেকে ফিরে আসি না। আমি যখন রেমিট্যান্সের ওপর প্রণোদনা দিয়েছি, তখন অনেক সমালোচনা ছিল যে টাকা আসবে না, কিছু হবে না, টাকা পাচার হবে। কিন্তু এসেছে।  শুধু আসেনি, রেকর্ড হয়েছে, যেটা কখনই সম্ভব ছিল না।

মন্ত্রী বলেন, রাজধানী ঢাকায় যাদের ফ্ল্যাট বা প্লট আছে তারা সবাই কালো টাকার মালিক। ঢাকায় যাদের জায়গা-জমি বা ফ্ল্যাট আছে তারা সবাই কালো টাকার মালিক। এজন্য সরকার দায়ী, আমাদের সিস্টেম দায়ী। গুলশান এলাকায় কেনা কোনো জমির যে দাম দেখিয়ে রেজিস্ট্রি করা হয় জমির প্রকৃত দাম তারচেয়েও বেশি। কিন্তু বেশি দামে তো রেজিস্ট্রি করতে পারবেন না। প্রত্যেকটা মৌজার জন্য দাম ঠিক করে দেওয়া আছে, এর বেশি দামে রেজিস্ট্রি করা যাবে না। সুতরাং যেটি পারা যাবে না, কালো টাকা তো সেখানেই হয়ে আছে। কে কালো টাকার বাইরে আছে?

দেশের আলোচিত একটি বিষয় বিদেশে টাকা পাচার। নানা উদ্যোগেও বিপুল অংকের এই টাকা ফেরত আনা যায়নি। এর মধ্যে এবারের প্রস্তাবিত বাজেটে দেশ থেকে বিভিন্ন উপায়ে পাচার হওয়া অর্থ বৈধ করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। বিষয়টি নিয়ে নানা মহলে সমালোচনা হচ্ছে। এই সুযোগ দেওয়া হলেও পাচার হওয়া অর্থ খুব একটা দেশে ফেরত আসবে না বলে মনে করেন অর্থনীতিবিদেরা। তাদের মতে, যারা অর্থ বিদেশে পাচার করে তারা দেশে ফেরানোর জন্য করে না।

বিদেশে পাচার হওয়া টাকা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কালো টাকা নয়, আমি বারবার বলি অপ্রদর্শিত টাকা। এখানে লাজ-লজ্জার কিছু নেই। সরকার এজন্য দায়ী। আমিও একসময় দায়িত্বে ছিলাম। ঢাকা শহরে জমির দাম বাড়ানো যায় কি না সেটা নিয়ে চিন্তা করলেও শেষ পর্যন্ত দাম বাড়াতে পারিনি। যে দাম ছিল সে দামই আছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com