1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারকে শক্তিশালী করতে নারীর সক্রিয় অংশগ্রহণ বাড়াতে হবে: ড. মাহমুদা আক্তার

  • Last Update: Wednesday, June 15, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট  অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেছেন, বাংলাদেশের শেয়ারবাজারকে শক্তিশালী ও সমৃদ্ধ করতে শেয়ারবাজারে নারীর সক্রিয় অংশগ্রহণ বাড়াতে হবে। নারীরা এখনো এক্ষেত্রে অনেক পিছিয়ে আছে। নারীরা বিনিয়োগ সিদ্ধান্ত নিতে দ্বিধাবোধ করেন যা শিক্ষার মাধ্যমে দূর করা সম্ভব।

মঙ্গলবার (১৪ জুন) শেয়ারবাজারের নারী বিনিয়োগকারীদের নিয়ে বিআইসিএম আয়োজিত “Toward Greater Participation of Women Investors in the Bangladesh Capital Market” শীর্ষক সম্মেলনে স্বাগত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসইসির অডিটোরিয়ামে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের শেয়ারবাজারে উদীয়মান, প্রতিশ্রুতিশীল নারী বিনিয়োগকারীদের অধিকতর সক্রিয় অংশগ্রহণকে অনুপ্রাণিত করতে সম্মেলনটি আয়োজন করা হয়।

ড. মাহমুদা আক্তার বলেন, নারীদের শেয়ারবাজারে আগ্রহী করতে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট নিয়মিত প্রশিক্ষণ প্রোগ্রাম আয়োজন করছে। এছাড়া, বিনিয়োগকারী হিসেবে নারীদের সুপ্ত সম্ভাবনাকে প্রজ্জ্বলিত করার সাথে সাথে নারীদের শেয়ারবাজারে বিনিয়োগ থেকে লাভ করার সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে কাজ করছে বিআইসিএম।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, নারীর প্রতি বৈষম্য দূরীকরণে জাতীয় নারী উন্নয়ন নীতিমালার পাশাপাশি এসডিজির ৫ নম্বর গোলে বেশ কিছু উপধারা রয়েছে।

তিনি বলেন, নারীদের শেয়ারবাজার বিষয়ক শিক্ষা ও প্রশিক্ষণ নিশ্চিত করতে ৩টি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। বিএসইসির একটি ট্রেনিং উইং, বিআইসিএম ও বিএএসএম।

তিনি জানান, বিনিয়োগ শিক্ষা কার্যক্রমকে শহরে থেকে গ্রামাঞ্চলে সবার মাঝে ছাড়িয়ে দিতে উদ্যোগ নিয়েছে কমিশন। শিগগিরই ময়মনসিংহে এ বিষয়ক বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, শেয়ারবাজারে বিনিয়োগ সংক্রান্ত যে কোন বিষয়ে নারীদের ৫০ জনের একটি দলও যদি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে আবেদন করে তাহলে কমিশন আবেদনকারী দলের জন্য প্রশিক্ষণ আয়োজন করবে।

সম্মেলনটির সমাপনী বক্তব্যে বিশেষ অতিথি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. রুমানা ইসলাম বলেন, শেয়ারবাজার ছেলেদের জায়গা এটা ভেবেই হয়তো নারীরা এই সেক্টরে কম আসেন। তবে নারীদের নিষ্ঠা ও প্রচেষ্টা এই চিত্র বদলাতে পারে। এবং বুঝে শুনে সবার আর্থিক বাজারে আসা উচিত।

প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই-নাহরীন, সিএপিএম এডভাইজরি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তানিয়া শারমিন এবং এনবিএল ক্যাপিটাল এন্ড ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কামরুন নাহার।

সঞ্চালনা করেন বিআইসিএমের জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন মিথিলা।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএমের সহকারী অধ্যাপক কাশফীয়া শারমিন।

মূল প্রবন্ধে তিনি বলেন, গত এক দশকে বাংলাদেশের অর্থনীতিতে নারীরা ঈর্ষণীয় উন্নতি করেছে। এতদসত্ত্বেও প্রায়শই নারী বিনিয়োগকারীরা বিভিন্ন রকমের গুরুতর বাঁধার সম্মুখীন হতে হয়, যেমন: স্টার্ট-আপ মূলধন পেতে অসুবিধা বা যথাযথ আর্থিক সক্ষমতার অভাব। পরিসংখ্যান বলে যে, শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণের হার পুরুষদের থেকে উল্লেখযোগ্যভাবে কম, যা একটি প্রগতিশীল, ক্রমবর্ধমান অর্থনীতির জন্য বেমানান! এবং যেসব বাঁধাসমূহ নারীদের শেয়ারবাজারে অধিকতর অংশগ্রহণে বাধা দেয় তা অবিলম্বে দূর করা প্রয়োজন।

সম্মেলনে শেয়ারবাজারে নারীদের অংশগ্রহণ এবং বিদ্যমান সমস্যা বিষয়ে বিশদ আলোচনা হয়। নারী বিনিয়োগকারীরা তাদের বাস্তব অভিজ্ঞতার কথা শেয়ার করেন।

প্যানেল আলোচনায় খুজিস্তা নূর-ই-নাহারীন বলেন, নারীরা এখন অর্থনৈতিকভাবে সাবলম্বী। তারা এখন বিনিয়োগের জায়গা খোঁজেন। শেয়ারবাজারে বিনিয়োগে ঝুঁকি থাকলেও জেনে শুনে বিনিয়োগ করার মাধ্যমে এই ঝুঁকি কমানো যায়। দীর্ঘমেয়াদে বিনিয়োগের মানসিক প্রস্তুতি থাকলে এই মার্কেট থেকে লাভ অর্জন সম্ভব।

তানিয়া শারমিন বলেন, আমাদের শেয়ারবাজারে স্পেসিফিক এইচ আর পলিসি নেই, যার কারণে নারীরা এখানে বৈষম্যের শিকার হয়।

তিনি কমিশনকে এইচ আর পলিসি নিয়ে কাজ করার অনুরোধ করেন।

তিনি বলেন, এই মার্কেটে কাজ করার সুযোগ জানার জন্য পাঠ্যক্রমে ফিন্যান্সিয়াল লিটারেসি যোগ করা অত্যাবশ্যক। এছাড়াও বোর্ডে কতজন নারী সদস্য থাকবে সেটার কোটা করে দিতে পারে কমিশন।

প্যানেল আলোচনায় কামরুন নাহার বলেন, সময় উপযোগী এবং ব্যতিক্রমী আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই। মেধা থাকলে শেয়ারবাজারে কাজ করাও বিনিয়োগ করা শতভাগ নিরাপদ ও নারীবান্ধব। ইক্যুইটি ভিত্তিক এই মার্কেটে বন্ড, মিউচ্যুয়াল ফান্ড, ইউনিক ফান্ড, সুকুকের মতো নতুন নতুন প্রোডাক্ট এসেছে। এইসব প্রোডাক্টে বিনিয়োগ করলে বেনিফিটও আছে। প্রয়োজন শুধু দীর্ঘমেয়াদে বিনিয়োগ ধরে রাখা।

সম্মেলনে নারী শিক্ষার্থী, পেশাজীবী এবং গৃহিণী বিনিয়োগকারীরা অংশগ্রহণ করেন।

নারীদের আর্থিক সচেতনতা বৃদ্ধি এবং দেশের অর্থনৈতিক বিপ্লবে তাদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করতে এই সম্মেলন বিশেষ ভূমিকা রাখাবে বলে আশা প্রকাশ করেন সম্মেলনে উপস্থিত বিশেষজ্ঞরা।


Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com