1. banijjobarta22@gmail.com : admin :

নারী বিনিয়োগকারীদের আরও প্রশিক্ষিত হতে হবে: শেখ শামসুদ্দিন আহমেদ

  • Last Update: Tuesday, June 14, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারের নারী বিনিয়োগকারীদের আরও প্রশিক্ষিত হতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, দেশের শেয়ারবাজার বড় হচ্ছে তবে পর্যাপ্ত প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী আসছেন না। প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী আসলে তাদের বিনিয়োগের ঝুঁকি অনেক কমে আসবে।

মঙ্গলবার (১৪ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) আয়োজিত দেশের শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএসইসির অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম।

প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই-নাহরীন, সিএপিএম এডভাইজরি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তানিয়া শারমিন এবং এনবিএল ক্যাপিটাল এন্ড ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কামরুন নাহার।

সঞ্চালনা করেন বিআইসিএমের জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন মিথিলা।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজারে নারীর অংশগ্রহণ বাড়াতে এবং সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের আয়োজন করে আসছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। জিডিপিতে নারীদের অবদান বাড়ছে। তবে তাদের অবদান অনেকাংশ হিসাবের বাইরে থেকে যাচ্ছে।

তিনি বলেন, ২০১০ সালে ধসের পর শেয়ারবাজার ছেড়ে চলে যান বিপুল সংখ্যক নারী। সাত লাখ থেকে কমে নারীর সংখ্যা চলে আসে পাঁচ লাখের নিচে। এরপর বাজারে নারীর অংশগ্রহণ সেভাবে লক্ষ্য করা যায়নি। তবে সম্প্রতি শেয়ারবাজার ঊর্ধ্বমুখী থাকার পাশাপাশি প্রাইমারি মার্কেটে কিছু ভালো মানের কোম্পানির আইপিও থাকায় আবারও বাজারে যুক্ত হচ্ছে নারী।

প্রাপ্ত তথ্যমতে, সম্প্রতি প্রতিদিন গড়ে পাঁচ শতাধিক নারী শেয়ারবাজারের সঙ্গে যুক্ত হচ্ছেন। ইলেকট্রনিক পদ্ধতিতে বিও সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে বিষয়টি জানা যায়।
 
সিডিবিএলের দেওয়া তথ্যমতে, গত কয়েক বছরের মধ্যে চলতি মাসের প্রথম সপ্তাহে (পাঁচ কার্যদিবস) সবচেয়ে বেশি নারী বিও অ্যাকাউন্ট খুলেছে। এই সময়ে নারীদের জন্য মোট বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে দুই হাজার ৫৬৭টি, প্রতিদিন যার পরিমাণ গড়ে ৫১৩টি। ৩০ সেপ্টেম্বর শেয়ারবাজারে নারীদের মোট বিও অ্যাকাউন্ট ছিল পাঁচ লাখ ৯২ হাজার ৭০৬টি। ৭ অক্টোবর তা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৯৫ হাজার ২৭৩টিতে।
 
কর্মশালায় শতাধিক নারী বিনিয়োগকারী অংশগ্রহণ করেন।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com