1. banijjobarta22@gmail.com : admin :

পাচারের টাকা ফেরানোর সুযোগ অনৈতিক বলছে সিপিডি

  • Last Update: Friday, June 10, 2022

নিজস্ব প্রতিবেদক

বিদেশে পাচার করা টাকা দেশে ফিরিয়ে আনার যে সুযোগ এবারের প্রস্তাবিত বাজেটে রাখা হয়েছে সেটাকে অনৈতিক বলে দাবি করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

সংস্থাটির মতে, এর দ্বারা করদাতারা নিরুৎসাহিত হবে। এছাড়া যারা টাকা বিদেশে পাচার করে তারা দেশে ফেরত আনার জন্য করে না। ফলে এই সুবিধা দিলেও খুব বেশি টাকা ফেরত আসবে না।

শুক্রবার (১০ জুন) সকালে রাজধানীর লেক শোর হোটেলে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এই কথা বলেন।

২০২২-২৩ অর্থবছরের বাজেট পর্যালোচনা সম্পর্কে নিজেদের বক্তব্য তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে সিপিডি।

সংস্থাটির সম্মানিত ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সিপিডির নির্বাহী পরিচালক বলেন, পাচার করা টাকা কর দিয়ে দেশে আনার যে সুযোগ দেওয়া হয়েছে এতে সৎ করদাতাদের নিরুৎসাহিত করা হয়। এটা অনৈতিক। এটা থেকে কোনো অর্থ আসবে না। কারণ যারা দেশের বাইরে টাকা পাচার করে তারা দেশে ফিরে আসার জন্য টাকা পাচার করে না।

প্রস্তাবিত বাজেটে চাল, ডালসহ ২৯টি নিত্যপণ্যের দাম কমানোর দরকার ছিল বলে মনে করে সিপিডি। ফাহমিদা খাতুন বলেন, বর্তমানে মূল্যস্ফীতি রয়েছে ৬ দশমিক ২৯ শতাংশ। এ অবস্থায় প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫ দশমিক ৬ শতাংশ। আগামী এক বছরে মূল্যস্ফীতি কীভাবে কমবে? কারণ, পৃথিবীর অনেক দেশ অর্থনৈতিক মন্দায় চলে যাবে। তাহলে কীভাবে মূল্যস্ফীতি কমবে, এটাই বড় প্রশ্ন।

ফাহমিদা বলেন, বর্তমানে জনজীবনের ওপর চাপ রয়েছে। বাজেটে প্রত্যাশা ছিল নিম্ন ও মধ্য আয়ের মানুষকে স্বস্তি দেওয়া হবে, কিন্তু দেওয়া হয়নি। উল্টো বিত্তবানদের কর কমানো হয়েছে।

ড. ফাহমিদা বলেন, আমরা দেখেছি বাজেটে মূল্যস্ফীতি কথাটি অনেকবার এলেও এটি নিয়ে অর্থমন্ত্রীর পদক্ষেপ পর্যাপ্ত নয়। কর কাঠামোতে নিত্যপ্রয়োজনীয় পণ্যে কর প্রত্যাহারের প্রস্তাবনা যথেষ্ট নয়। অনেক পণ্যেই কর রয়ে গেছে। বাজেটে গম ছাড়া নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্যে করছাড় নেই। মূল্যস্ফীতির এ সময়ে করমুক্ত আয়সীমা বৃদ্ধি করা হয়নি, ভর্তুকি ও সামাজিক সুরক্ষার আওতা ওই অর্থে বাড়েনি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com