1. banijjobarta22@gmail.com : admin :

লভ্যাংশ ঘোষণার পরদিনই ইউনিয়ন ইন্স্যুরেন্সে বড় পতন

  • Last Update: Thursday, June 9, 2022

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন করে সবচেয়ে বেশি দর হারিয়েছে ইউনিয়ন ইন্স্যুরেন্স লিমিটেড। আজ কোম্পানিটির দর কমেছে ৩ টাকা ১০ পয়সা বা ৭ দশমিক ৪৩ শতাংশ কমেছে। ক্লোজিং হয়েছে ৩৮ টাকা ৬০ পয়সায়।

গতকাল কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য মাত্র ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়।

কোম্পানিটির শেয়ার ধারণ করছেন এমন কয়েকজন বিনিয়োগকারী বলেন, কোম্পানি মাত্র ৫ শতাংশ লভ্যাংশ দেবে এটা তারা ভাবেননি। অন্তত ১০ শতাংশ লভ্যাংশ আশা করেছিলেন তারা।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বৃহস্পতিবার কোম্পানিটি সর্বশেষ ৩৮ টাকা ৬০ পয়সা দরে লেনদেন হয়। এদিন কোম্পানিটি ১ হাজার ৬৭৬ বারে ৯ লাখ ২৯ হাজার ৮০১টি শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য ৩ কোটি ৫৯ লাখ টাকা।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (আয়) হয়েছে ১ টাকা ৫৮ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ২ টাকা ১৪ পয়সা।

আগামী ১৯ সেপ্টেম্বর ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ জুলাই ।

ইউনিয়ন ইন্স্যুরেন্স চলতি বছর শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে এন ক্যাটাগরিতে লেনদেন করছে।

কোম্পানিটির মোট শেয়ারের ৪৬ দশমিক ৫৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে মাত্র ২ দশমিক ৪৫ শতাংশ। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৫১ দশমিক শূণ্য ১ শতাংশ শেয়ার।

এদিকে বৃহস্পতিবার দর হারানো কোম্পানিগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে এনসিসি ব্যাংক। আজ শেয়ারটির দর কমেছে ৯০ পয়সা বা ৫ দশমিক ৭৩ শতাংশ।

২ টাকা ৩০ পয়সা বা ২ দশমিক ৫৪ শতাংশ দর হারিয়ে এর পরেই রয়েছ প্রাইম ইন্স্যুরেন্স।

তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- জনতা ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ও পিপলস ইন্স্যুরেন্স লিমিটেড।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com