1. banijjobarta22@gmail.com : admin :

খেলাপি ঋণে রেকর্ড

  • Last Update: Sunday, June 5, 2022

নিজস্ব প্রতিবেদক

√বিতরণকৃত মোট ঋণ ১৩ লাখ ২৯ হাজার ৭৩৫ কোটি
√খেলাপি ঋণ ১ লাখ ১৩ হাজার কোটি টাকা
√মোট বিতরণ করা ঋণের ৮.৫৩ শতাংশই খেলাপি

দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমান ছাড়িয়েছে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা। ২০২২ সালের মার্চ মাস শেষে ব্যাংকিং খাতের মোট বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ লাখ ২৯ হাজার ৭৩৫ কোটি টাকা। অর্থাৎ মোট বিতরণ করা ঋণের ৮ দশমিক ৫৩ শতাংশই খেলাপি। খেলাপির পরিমানেএ সংখ্যা এ যাবতকালের সর্বোচ্চ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ তথ্য বিশ্লেষণ করে বিষয়টি জানা গেছে।

খাত সংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারীর কারণে ব্যাংকের ঋণ পরিশোধের জন্য একাধিকবার সময় বাড়িয়েছিলো বাংলাদেশ ব্যাংক। এছাড়া নানা রকম সুবিধাও দেয়া হয়েছিলো। ফলে গত দুবছরে ব্যাংক খাতে কী পরিমাণ ঋণ খেলাপি হয়েছে তার প্রকৃত চিত্র এতোদিন নিরূপণ করা যায়নি। তবে ঋণ পরিশোধের মেয়াদ শেষ হওয়ার পর খেলাপি ঋণের ভয়াবহ এই চিত্র উঠে এসেছে। গত তিন মাসের ব্যবধানে খেলাপি বেড়েছে ১০ হাজার কোটি টাকা।

তিন মাস আগেও ২০২১ সালের ডিসেম্বর প্রান্তিকে খেলাপি ঋণ ছিল এক লাখ ৩ হাজার ২৭৩ কোটি টাকা। সেই হিসাবে বছরের প্রথম প্রান্তিকে ব্যাংক খাতের খেলাপি ঋণ বেড়েছে ১০ হাজার ১৬৭ কোটি টাকা। আর গত বছরের মার্চের তুলনায় খেলাপি বেড়েছে ১৮ হাজার ৩৫৫ কোটি টাকা। এর আগে ২০২১ সালের মার্চে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৫ হাজার ৮৫ কোটি টাকা।

আলোচিত সময়ে (মার্চ প্রান্তিক শেষে) রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলো ২ লাখ ৪৩ হাজার ৫৭৮ কোটি টাকা মোট ঋণ বিতরণ করেছে। এর মধ্যে খেলাপিতে পরিনত হয়েছে ৪৮ হাজার ৭৭৩ কোটি টাকা, যা মোট ঋণের ২০.০১ শতাংশ। গত বছরের ডিসেম্বর শেষে রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংকগুলো মোট ঋণ বিতরণ করেছিলো ২ লাখ ৩৩ হাজার ২৯৭ কোটি টাকা। বিতরণকৃত এসব ঋণের মধ্যে খেলাপি ছিল ৪৪ হাজার ৯৭৬ কোটি টাকা, যা মোট ঋণের ১৯.২৮ শতাংশ।

মার্চ পর্যন্ত বেসরকারি ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ৯ লাখ ৮৮ হাজার ৯৯৫ কোটি টাকা। বিতরণ করা এসব ঋণের মধ্যে খেলাপি হয়েছে ৫৭ হাজার ৮০৩ কোটি টাকা, যা মোট ঋণের ৫.৮৪ শতাংশ। গত বছরের ডিসেম্বর শেষে বেসরকারি ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ৯ লাখ ৭০ হাজার ৪০৫ কোটি টাকা। এসব ঋণের মধ্যে খেলাপি হয়েছে ৫১ হাজার ৫২০ কোটি টাকা, যা মোট ঋণের ৫.৩১ শতাংশ।

চলতি বছরের মার্চ শেষে বিশেষায়িত ব্যাংকগুলো বিতরণ করেছে ৩৩ হাজার ৪৩৯ কোটি টাকা। বিশেষায়িত ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ১৫ কোটি টাকা। যা বিতরণ করা ঋণের ১২.০১ শতাংশ। গত ডিসেম্বর শেষে বিশেষায়িত ব্যাংকের খেলাপি ঋণের অংক ছিল ৩ হাজার ৯৯০ কোটি টাকা। যা এই অংক ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের ১২.০২ শতাংশ।

আলোচিত সময়ে (মার্চ শেষে) বিদেশি ব্যাংকগুলো ৬৩ হাজার ৭২৩ কোটি টাকা বিতরণ করেছে। বিতরণকৃত এসব ঋণের মধ্যে দুই হাজার ৮৮৪ কোটি টাকা বা ৪.৫৩ শতাংশ খেলাপিতে পরিণত হয়েছে। যা গত ডিসেম্বর শেষে ছিল গত ডিসেম্বর শেষে ছিল ২ হাজার ৭৮৫ কোটি টাকা, বা মোট বিতরণ করা ঋণের ৪.২৯ শতাংশ।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com