1. banijjobarta22@gmail.com : admin :

ভারতের শীর্ষ বাণিজ্য অংশীদার এখন যুক্তরাষ্ট্র

  • Last Update: Monday, May 30, 2022

বিশ্ববাণিজ্য ডেস্ক

২০২১-২২ সালে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে ১১৯ দশমিক ৪২ বিলিয়ন ডলারে, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ৮০ দশমিক ৫১ বিলিয়ন ডলার। এর ফলে ভারতের শীর্ষ বাণিজ্য অংশীদার এখন যুক্তরাষ্ট্র। ২০২১-২২ অর্থবছরে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যে উঠে এসেছে।

তথ্যে দেখা গেছে, ২০১৩-১৪ অর্থবছর থেকে ২০১৭-১৮ পর্যন্ত এবং ২০২০-২১ অর্থবছরেও চীন ভারতের শীর্ষ বাণিজ্যিক অংশীদার ছিল। চীনের আগে ছিল সংযুক্ত আরব আমিরাত।

২০২১-২২ অর্থবছরে চীনের সঙ্গে ভারতের দ্বিমুখী বাণিজ্যের পরিমাণ ছিল ১১৫ দশমিক ৪২ বিলিয়ন ডলার, যা ২০২০-২১ সালে ছিল ৮৬ দশমিক৪ বিলিয়ন ডলার।

ভারত থেকে যুক্তরাষ্ট্রে রপ্তানি হওয়া প্রধান পণ্যের মধ্যে রয়েছে পেট্রোলিয়াম, পালিশ করা হিরা, ফার্মাসিউটিকাল পণ্য, গহনা, হালকা তেল এবং পেট্রোলিয়াম, হিমায়িত চিংড়ি। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে প্রধান আমদানিপণ্যের মধ্যে আছে পেট্রোলিয়াম, রাফ হিরা, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস, সোনা, কয়লা, বর্জ্য ও স্ক্র্যাপ এবং বাদাম ইত্যাদি।

২০২১-২২ অর্থবছরে যুক্তরাষ্ট্রে ভারতের রপ্তানি ৫১ দশমিক ৬২ বিলিয়ন ডলার থেকে বেড়ে ২০২১-২২ অর্থবছরে ৭৬ দশমিক ১১ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। অন্যদিকে আমদানি ২০২০-২১ সালে প্রায় ২৯ বিলিয়ন ডলারের তুলনায় বেড়ে দাঁড়িয়েছে ৪৩ দশমিক ৩১ বিলিয়ন ডলারে।

যে কয়েকটি দেশের সঙ্গে ভারতের বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে, তার মধ্যে যুক্তরাষ্ট্র অন্যতম। ২০২১-২২ সালে আমেরিকার সঙ্গে ভারতের বাণিজ্য উদ্বৃত্ত ছিল ৩২ দশমিক ৮ বিলিয়ন ডলার।

চীনে ভারতের রপ্তানি ২০২০-২১ অর্থবছরের ২১ দশমিক ১৮ বিলিয়ন ডলার থেকে গত অর্থবছরে ২১ দশমিক ২৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে এবং আমদানি ২০২০-২১ সালে প্রায় ৬৫ দশমিক ২১ বিলিয়ন ডলার থেকে বেড়ে ৯৪ দশমিক ১৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

চীনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি ২০২১-২২ অর্থবছরে বেড়ে দাঁড়িয়েছে ৭২ দশমিক ৯১ বিলিয়ন ডলারে, যা তার আগের অর্থবছরে ছিল ৪৪ বিলিয়ন ডলার।

ভারতের শিল্প ও বাণিজ্য বিশেষজ্ঞরা মনে করেন, ভারত-যুক্তরাষ্ট্র বাণিজ্য বৃদ্ধির এই প্রবণতা আগামী বছরগুলিতেও অব্যাহত থাকবে। কারণ দুই দেশ দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে আরও যুক্ত হবে।

ভারত, জাপান এবং অস্ট্রেলিয়া গত সপ্তাহে টোকিওতে কোয়াড সামিটে ঘোষিত একটি ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) স্থাপনের জন্য মার্কিন নেতৃত্বাধীন একটি উদ্যোগে যোগ দিয়েছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com