1. banijjobarta22@gmail.com : admin :

‘অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক‍্যাডেটদের অবদান অপরিসীম’

  • Last Update: Sunday, February 13, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক‍্যাডেটদের অবদান অপরিসীম বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, ‘মেরিন ক‍্যাডেটরা আমাদের অর্থনীতির অন‍্যতম যোগানদাতা হিসেবে পরিচিত। দেশের অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক‍্যাডেটদের অবদান অপরিসীম। ক‍্যাডেটরা দেশমাতৃকার জন‍্য কাজ করে যাচ্ছে।’

রোববার (১৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামে বাংলাদেশ মেরিন একাডেমি ক্যাম্পাসে ৫৬ ব্যাচের ক্যাডেটদের ‘মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড’ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন। তারই সুযোগ‍্য কন‍্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল, রংপুর, পাবনা ও সিলেটে চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন। সেগুলোর শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সুনীল অর্থনীতির সোপান-সমুদ্রসীমা জয় হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় নারীদের ক‍্যাডেট হিসেবে প্রশিক্ষণসহ নারী ক‍্যাডেটদের প্রথম ব‍্যাচের ১২ জন বিএসসির ছয়টি জাহাজে কাজ করে সাহসিকতার পরিচয় দিচ্ছে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে থেকে নৌপরিবহন প্রতিমন্ত্রী দু’জন শ্রেষ্ঠ ক‍্যাডেটকে ‘রাষ্ট্রপতি স্বর্ণপদক’ ও ‘বাংলাদেশ শিপিং করপোরেশন পদক’ তুলে দেন।

রাষ্ট্রপতি স্বর্ণপদকপ্রাপ্ত হলেন ক‍্যাডেট নাদিম আহমেদ ও বাংলাদেশ শিপিং করপোরেশন পদকপ্রাপ্ত হলেন ক‍্যাডেট রাফিদ বিন আলম।

অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ও মেরিন একাডেমির কমান্ড‍্যান্ট নৌপ্রকৌশলী ড. সাজিদ হোসেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে উক্ত প‍্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

প্রসঙ্গত, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত মেরিন একাডেমি থেকে চার হাজার ৭৩১ জন প্রশিক্ষণার্থী গ্র‍্যাজুয়েশন করেছেন। এই বছর ৩৫৯ জন গ্র‍্যাজুয়েশন পেতে যাচ্ছে। একাডেমির ৫৭তম ব‍্যাচে ২৮০ জন ক‍্যাডেট বর্তমানে একাডেমিতে প্রশিক্ষণরত রয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com