1. banijjobarta22@gmail.com : admin :

ডলারের একক দাম ৮৯ টাকা

  • Last Update: Sunday, May 29, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের ব্যাংকগুলোতে মার্কিন মুদ্রা ডলারের একক দাম নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এক ব্যাংক আরেক ব্যাংকের মধ্যে (আন্তব্যাংক লেনদেন) ৮৯ টাকায় ডলার কেনাবেচা করবে। আমদানি ব্যয় পরিশোধে ডলারের সর্বোচ্চ হার হবে ৮৯ টাকা ১৫ পয়সা।

রেমিট্যান্স আনার ক্ষেত্রে এ হার মাথায় রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৯ মে) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

সিরাজুল ইসলাম বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এই হার নির্ধারণ করে দেয়া হয়েছে। এখন থেকে এ নির্দেশনা মেনে ব্যাংকগুলোকে ডলার কেনাবেচা করতে হবে।

আন্তব্যাংক দর ডলারের ৮৭ টাকা ৯০ পয়সা থাকলেও গত কয়েক দিনে অনেক ব্যাংক প্রবাসী ও রপ্তানিকারকদের থেকে ৯৫ টাকা পর্যন্ত দরে ডলার কিনেছে। আর আমদানিকারকদের কাছে তা বিক্রি করেছে ৯৭ টাকা পর্যন্ত দরে। এছাড়া খোলাবাজারে ডলারের দর উঠে গেছে ৯৮ থেকে ৯৯ টাকায়।

হঠাৎ করে এভাবে ডলারের দর বৃদ্ধির পেছনে কোনো কারসাজি আছে কিনা তা যাচাইয়ের জন্য বিভিন্ন ব্যাংক পরিদর্শনে নেমেছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি বাজার নিয়ন্ত্রণে বিভিন্ন ব্যাংকের কাছে ডলার বিক্রি করছে।

অস্তির ডলারের বাজার নিয়ে বৃহস্পতিবার দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদার সঙ্গে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক।

বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী, বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদাকে এক্সচেঞ্জ হাউসগুলোর জন্য ডলারের একক রেট বা দর বেঁধে দিয়ে রোববারের মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানানোর নির্দেশ দেয়া হয়।

বাফেদা এ বিষয়ে একটি প্রস্তাব কেন্দ্রীয় ব্যাংকে পাঠানোর পর তার ভিত্তিতে আন্তব্যাংক লেনদেনে ডলারের একক দর বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com