1. banijjobarta22@gmail.com : admin :

‘পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে সুযোগ সুবিধা দিতে হবে’

  • Last Update: Sunday, February 13, 2022

নিজস্ব প্রতিবেদক

ভালো কোম্পানি পুঁজিবাজারে আনতে হলে সুযোগ সুবিধা দিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান।

তিনি বলেন, বিশেষ সুযোগ সুবিধা দেয়া ছাড়া কোন সেক্টরের উন্নয়ন সম্ভব না। কেউ যদি তার ব্যবসা প্রতিষ্ঠিত করে ফেলে, তারপর কেন সে তার প্রতিষ্ঠানে বাহির থেকে একজন ব্যবসায়ীক পার্টনার হিসেবে নিবে। যদি ভালো কোম্পানিকে পুঁজিবাবাজারে আনতে হয়, তাহলে অবশ্যই তাকে ভালো সুযোগ-সুবিধা দিতে হবে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) “শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারটি আয়োজন করে অনলাইন নিউজ পোর্টাল বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকম।

সেমিনারে প্রধান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিশেষ অতিথি হেসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মো: মামুনুর রশীদ (এফসিএমএ)।

সেমিনারে সভাপতিত্ব করেন বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকমের উপদেষ্টা আকতার হোসেন সান্নামাত (এফসিএ) এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রতিষ্ঠানটির সম্পাদক ও প্রকাশক আমিরুল ইসলাম নয়ন।

বিএমবিএ সভাপতি বলেন, আগে আমাদের লিস্টেড এবং ননলিস্টেড কোম্পানিগুলো ট্যাক্সের ব্যবধান ছিলো ১০ শতাংশ। যা গত দুইবছর যাবত সেটা কমিয়ে ৭.৫০ শতাংশ করা হয়েছে। কিন্তু তালিকভুক্তির ক্ষেত্রে কস্ট বেড়ে যাচ্ছে, কমপ্লায়েন্স বেড়ে যাচ্ছে। ফলে ননলিস্টেড ও লিস্টেড কোম্পানিগুলো মধ্যে ব্যয়ে রাত দিন তফাৎ তৈরী হয়েছে।

তিনি বলেন, দেশের একটি সেক্টর নাই, যেখানে বিশেষ সুবিধা দেওয়া ছাড়া ওই সেক্টর উন্নতি লাভ করেছেন। পুঁজিবাজারের বয়স ৬৪ বছর আমি এই সেক্টরে যুক্ত আছি ৩০ বছর। কিন্তু এখানে যে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে তা কিন্তু নয়।

বিএমবিএ সভাপতি বলেন, আমরা যদি ২০১১ সাল থেকে পুঁজিবাজার অবস্থা দেখি, তাহলে দেখবো ২০১১-২০২০ সাল পর্যন্ত পুঁজিবাজারের অবস্থা খুবই নাজুক ছিলো। তবে বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পরে ঘুরে দাড়িঁয়েছে।

তিনি বলেন, বর্তমান চেয়ারম্যান আসার পরে প্রথম বৈঠকে আমরা কেন ভালো কোম্পানি আসছে না, তা নিয়ে আলোচনা করেছি। ভালো কোম্পানিগুলো না আসার প্রধান প্রতিবন্ধকতা কি, তা আমরা সবাই জানি এবং ওপেন সিক্রেট। এগুলো বন্ধ করতে হবে। আমার মনে হয় এগুলো কমিশন সফল্ভাবে বন্ধ করতে পেরেছেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com