1. banijjobarta22@gmail.com : admin :

ভালো কিছু কোম্পানি চলতি বছরেই পুঁজিবাজারে আসবে: বিএসইসি চেয়ারম্যান

  • Last Update: Sunday, February 13, 2022
বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

নিজস্ব প্রতিবেদক

ভালো কিছু কোম্পানি চলতি বছরেই পুঁজিবাজারে আসবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, ভালো ভালো কোম্পানি বাজারে নিয়ে আসতে আমরা কাজ করছি। কোন কোম্পানিগুলো বাজারে আসছে তা আমরা জানলেও সব সময় হয়তো আপনাদের জানানো সম্ভব হয়না। আশা করছি, এ বছরই ভালো কিছু কোম্পানি পুঁজিবাজারে আসবে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) “শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারটি আয়োজন করে অনলাইন নিউজ পোর্টাল বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকম।

বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী

সেমিনারে প্রধান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মো: মামুনুর রশীদ (এফসিএমএ)।

সেমিনারে সভাপতিত্ব করেন বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকমের উপদেষ্টা আকতার হোসেন সান্নামাত (এফসিএ) এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রতিষ্ঠানটির সম্পাদক ও প্রকাশক আমিরুল ইসলাম নয়ন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, কোন কোম্পানিকে জোর করে পুঁজিবাজারে আনা ঠিক হবেনা। তাদেরকে বুঝিয়ে এখানে আনতে হবে। কোম্পানিগুলোকে এখানে আসতে পেইড অব ক্যাপিটাল বেধে দিয়ে জোর প্রয়োগ করা ঠিক হবেনা। বরং তাদেরকে পুঁজিবাজারের ভালো দিকগুলো নিয়ে বুঝিয়ে এখানে আনতে হবে। আমরা সেই চেষ্টাটাই করেছি। আসা করছি পরবর্তী কোয়ার্টার থেকেই এর একটা সুফল দেখতে পাবেন। আপনারা যে ভালো কোম্পানিগুলোকে পুঁজিবাজারে প্রত্যাশা করছেন তাদেরকেই দেখতে পারবেন।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের একাংশ: ছবি বাণিজ্য বার্তা

তিনি বলেন, আমরা এসএমই সেক্টরে এতদিন গুরুত্ব দিতাম না। এখন আমরা এসএমই’র জন্য আলাদা একটা প্লাটফর্ম করে দিয়েছি। এখানে লিস্টিং হওয়ার মাধ্যমে তারা কর্পোরেট আচার-আচারণ শিখতে পারছে। পরবর্তীতে ভালো পার্ফমেন্স দেখিয়ে এখান থেকেই তারা মূল মার্কেটে আসতে পারবে। আমরা এখই তাদেরকে এই সুযোগটা দিচ্ছি।

বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, আমরা অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি করতে পারলেও পুঁজিবাজারে তেমন কোনো অগ্রগতি হয়নি। গত কয়েক বছর যেসব কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে সেগুলোর মধ্যে ভালো কোম্পানি কম। অথচ পুঁজিবাজারের বর্তমান যে অবস্থা তাতে আরও ভালো কোম্পানি আসার কথা ছিলো। বাজারের মূল সমস্যাই হলো আপনি কোথায় ইনভেস্ট করবেন, ইনভেস্ট করার মতো কোম্পানিতো সামান্য কিছু। ভালো ইন্ডাস্ট্রিগুলো ভালো ব্যবসাগুলো লিস্টিং থেকে দূরে আছে।

ফারুক আহমেদ বলেন, ভালো কোম্পানিগুলো আনার বিষয়ে আলোচনা হয়েছে। কিন্তু ভালো কোম্পানি আসেনি দুই, চার, পাঁচটা ছাড়া। প্রথম সমস্যা হলো আমরা তো গ্রিন ফিল্ড কোম্পানি আনিনি। এক্সিস্টিং ভালো কোম্পানি কেন আসছে না। তারা আসতে পারে ব্যবসা সম্প্রসারণ হলে তার জন্য ফান্ড প্রয়োজন হয়।

বিএমবিএ প্রেসিডেন্ট ছায়েদুর রহমান

ফারুক আহমেদ সিদ্দিকী বলেছেন, যতদিন পর্যন্ত ব্যাংকে অ্যাডভান্স ফান্ড আছে বা লংটার্ম ফাইন্যান্স করার মতো অবস্থায় থাকবে ততদিন পর্যন্ত ভালো কোম্পানি ফান্ড সংগ্রহের জন্য পুঁজিবাজারে আসতে চাইবে না।

তিনি বলেন, পুঁজিবাজার আর ব্যাংকিং সেক্টরের মাঝে ব্যাংকিং সেক্টর ছেড়ে কোম্পানিগুলো কেন পুঁজিবাজারে আসবে। ব্যাংকিং সেক্টরে এখন পর্যন্ত ফাইন্যান্সিং ভেরি ইজি। ভালো কোম্পানিকে লোন দেয়ার জন্য ব্যাংকগুলোই মুখিয়ে আছে। আবার ব্যাংকের কস্ট অব ফান্ডও কম। তাহলে কি কারণে পুঁজিবাজারের এই দীর্ঘ সূত্রিতায় এবং নানা রকম কম্পিটেশনে আসবে। সুতারাং যতদিন পর্যন্ত ব্যাংকে সাফিসিয়েন্ট লিকুইট থাকবে, লংটার্ম ফাইন্যান্স করার মতো অবস্থা থাকবে ততদিন পর্যন্ত ভালো কোম্পানি ফান্ড সংগ্রহের জন্য পুঁজিবাজারে আসতে চাইবে না।

বিএসইসির সাবেক চেয়ারম্যান বলেন, আমাদের অর্থনীতির সঙ্গে পুঁজিবাজারের কোনো মিল খুঁজে পাই না। ১৯৯৬ বা ২০১০ সালে যখন পুঁজিবাজারে ধস হয় তখন আমাদের অর্থনীতি কিন্তু খারাপ ছিল না। শুধু অর্থনৈতিক কারণে ধস হয় নাই। আবার অর্থনীতি ভাল হলে পুঁজিবাজার চাঙ্গা হয়েছে নতুন নতুন কোম্পানি তালিকাভুক্ত হয়েছে তা কিন্তু নয়।

পুঁজিবাজারে আসতে গেলে নানান রকমের কম্পিটিশন আছে উল্লেখ করে বিএসইসির এই সাবেক চেয়্যারম্যান বলেন, আইপিওতে আসতে একটি কোম্পানিকে ইস্যু ম্যানেজার, অডিটর, আন্ডাররাইটার থেকে শুরু করে নানান রকমের ঝামেলা শেষ করে শেষ প্রান্তে এসে দেখা যায় তাদের অ্যাকাউন্টে চলে গেছে। কিন্তু পেল কি পেল না স্থির অবস্থায় আছে।

বিএমবিএ প্রেসিডেন্ট ছায়েদুর রহমান বলেন, বিশেষ সুযোগ সুবিধা দেয়া ছাড়া কোন সেক্টরের উন্নয়ন সম্ভব না। কেউ যদি তার ব্যবসা প্রতিষ্ঠিত করে ফেলে, তারপর কেন সে তার প্রতিষ্ঠানে বাহির থেকে একজন ব্যবসায়ীক পার্টনার (বিনিয়োগকারী) হিসেবে নিবে। যদি ভালো কোম্পানিকে পুঁজিবাবাজারে আনতে হয়, তাহলে অবশ্যই তাকে ভালো সুযোগ-সুবিধা দিতে হবে।

তিনি বলেন, আমাদের দেশে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৪০ শতাংশেরও বেশি এসেছে ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠান। তারা যে সেচ্ছায় এখানে এসেছে তাও নয়, তারা আইনের বাধ্য বাধকতার কারণে এসেছে। কিন্তু ভালো কোম্পানি আসার জন্য তো আইনের বাধ্য বাধকতা নেই। তাই ওই সমস্ত কোম্পানিগুলোকে মার্কেটে আনতে হলে তাদের জন্য ভালো সুযোগ-সুবিধা রেখে আইনের সংশোধন আনা উচিত।

তিনি আরও বলেন, আমাদের দেশে ব্যবসা করা বিদেশী কোম্পানিগুলোর মধ্যে মাত্র ৮টি প্রতিষ্ঠান শেয়ারবাজারে তালিকাভূক্ত রয়েছে। কিন্তু আমাদের শেয়ারবাজারের উন্নয়নের জন্য আরো অনেক বেদেশি কোম্পানি আসা দরকার ছিলো। যেখানে আমাদের পার্শ্ববর্তী দেশ ইন্ডিয়াতে কোন বিদেশি কোম্পানি তালিকাভূক্ত হলে তাদের শেয়ারবাজারে আসতে বাধ্য বাধকতা রয়েছে। তাদের দেশের বিনিয়োগকারীদের নিয়েই দেশটিতে ওইসব বিদেশি কোম্পানিগুলোকে ব্যবসা করতে হবে। সেখানে আমরা কেন বিদেশি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে এই আইনটা সংশোধন করতে পারিনা।

আরও পড়ুন

অর্থনীতির অগ্রগতি হলেও পুঁজিবাজারে অগ্রগতি হয়নি: ফারুক আহমেদ


Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com