1. banijjobarta22@gmail.com : admin :

অর্থনীতির অগ্রগতি হলেও পুঁজিবাজারে অগ্রগতি হয়নি: ফারুক আহমেদ

  • Last Update: Sunday, February 13, 2022
ফারুক আহমেদ সিদ্দিকী

নিজস্ব প্রতিবেদক

আমরা অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি করতে পারলেও পুঁজিবাজারে তেমন কোনো অগ্রগতি হয়নি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী।

তিনি বলেন, গত কয়েক বছর যেসব কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে সেগুলোর মধ্যে ভালো কোম্পানি কম। অথচ পুঁজিবাজারের বর্তমান যে অবস্থা তাতে আরও ভালো কোম্পানি আসার কথা ছিলো। বাজারের মূল সমস্যাই হলো আপনি কোথায় ইনভেস্ট করবেন, ইনভেস্ট করার মতো কোম্পানিতো সামান্য কিছু। ভালো ইন্ডাস্ট্রিগুলো ভালো ব্যবসাগুলো লিস্টিং থেকে দূরে আছে।

ফারুক আহমেদ বলেন, ভালো কোম্পানিগুলো আনার বিষয়ে আলোচনা হয়েছে। কিন্তু ভালো কোম্পানি আসেনি দুই, চার, পাঁচটা ছাড়া। প্রথম সমস্যা হলো আমরা তো গ্রিন ফিল্ড কোম্পানি আনিনি। এক্সিস্টিং ভালো কোম্পানি কেন আসছে না। তারা আসতে পারে ব্যবসা সম্প্রসারণ হলে তার জন্য ফান্ড প্রয়োজন হয়।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের একাংশ: ছবি বাণিজ্য বার্তা

রোববার (১৩ ফেব্রুয়ারি) “শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়” শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারটি আয়োজন করে অনলাইন নিg্জি পোর্টাল বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকম।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মো: মামুনুর রশীদ (এফসিএমএ)।

সেমিনারে সভাপতিত্ব করেন বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকমের উপদেষ্টা আকতার হোসেন সান্নামাত (এফসিএ) এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রতিষ্ঠানটির সম্পাদক ও প্রকাশক আমিরুল ইসলাম নয়ন।

সেমিনারে ফারুক আহমেদ সিদ্দিকী বলেছেন, যতদিন পর্যন্ত ব্যাংকে অ্যাডভান্স ফান্ড আছে বা লংটার্ম ফাইন্যান্স করার মতো অবস্থায় থাকবে ততদিন পর্যন্ত ভালো কোম্পানি ফান্ড সংগ্রহের জন্য পুঁজিবাজারে আসতে চাইবে না।

তিনি বলেন, পুঁজিবাজার আর ব্যাংকিং সেক্টরের মাঝে ব্যাংকিং সেক্টর ছেড়ে কোম্পানিগুলো কেন পুঁজিবাজারে আসবে। ব্যাংকিং সেক্টরে এখন পর্যন্ত ফাইন্যান্সিং ভেরি ইজি। ভালো কোম্পানিকে লোন দেয়ার জন্য ব্যাংকগুলোই মুখিয়ে আছে। আবার ব্যাংকের কস্ট অব ফান্ডও কম। তাহলে কি কারণে পুঁজিবাজারের এই দীর্ঘ সূত্রিতায় এবং নানা রকম কম্পিটেশনে আসবে। সুতারাং যতদিন পর্যন্ত ব্যাংকে সাফিসিয়েন্ট লিকুইট থাকবে, লংটার্ম ফাইন্যান্স করার মতো অবস্থা থাকবে ততদিন পর্যন্ত ভালো কোম্পানি ফান্ড সংগ্রহের জন্য পুঁজিবাজারে আসতে চাইবে না।

বিএসইসির সাবেক চেয়ারম্যান বলেন, আমাদের অর্থনীতির সঙ্গে পুঁজিবাজারের কোনো মিল খুঁজে পাই না। ১৯৯৬ বা ২০১০ সালে যখন পুঁজিবাজারে ধস হয় তখন আমাদের অর্থনীতি কিন্তু খারাপ ছিল না। শুধু অর্থনৈতিক কারণে ধস হয় নাই। আবার অর্থনীতি ভাল হলে পুঁজিবাজার চাঙ্গা হয়েছে নতুন নতুন কোম্পানি তালিকাভুক্ত হয়েছে তা কিন্তু নয়।

পুঁজিবাজারে আসতে গেলে নানান রকমের কম্পিটিশন আছে উল্লেখ করে বিএসইসির এই সাবেক চেয়্যারম্যান বলেন, আইপিওতে আসতে একটি কোম্পানিকে ইস্যু ম্যানেজার, অডিটর, আন্ডাররাইটার থেকে শুরু করে নানান রকমের ঝামেলা শেষ করে শেষ প্রান্তে এসে দেখা যায় তাদের অ্যাকাউন্টে চলে গেছে। কিন্তু পেল কি পেল না স্থির অবস্থায় আছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com