1. banijjobarta22@gmail.com : admin :

নানা চ্যালেঞ্জের বাজেট আসছে

  • Last Update: Saturday, May 21, 2022

নিজস্ব প্রতিবেদক

প্রতিবছর জাতীয় বাজেট ঘোষণার আগে যে আলোচনা সমালোচনা হয়, তা বাজেটের অংশ হিসেবেই গণ্য করা হয়। আসছে ২০২২-২৩ অর্থবছরের বাজেট সামনে রেখেও শহর-গ্রাম, পাড়া-মহল্লা, চায়ের আড্ডা আর অফিস আদালতে নানা আলোচনা হচ্ছে। তবে অন্যান্য যেকোনো বছরের চেয়ে এবারের বাজেট বেশি গুরুত্বপূর্ণ বলে ধারনা করছেন সাধারণ মানুষ থেকে শুরু করে অর্থনীতিবিদরা।

তারা বলছেন, চলতি অর্থবছরের (২০২১-২২) জন্য যে বাজেট ঘোষণা করা হয়েছিলো তা বাস্তবায়নে এখনো অনেক দূরে সরকার। এ অবস্থার মধ্যেই ঋণের উপর ভিত্তি করে আর একটি বড় ঘাটতি বাজেট প্রায় চূড়ান্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সীমিত আয়ের চ্যালেঞ্জেও বেশি খরচের বাজেট নিয়ে যখন চারপাশে সমালোচনা ও বিতর্ক, তখনই অর্থনীতির গলা চেপে ধরছে বিশ্ববাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের লাগামহীন দাম। এছাড়া দরজায় কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ফলে আসছে বাজেটকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের জন্য চ্যালেঞ্জ হিসেবেই দেখা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচনের আগে এ বাজেট সরকারের জন্য গুরুত্বপূর্ণ। ফলে সরকার রাজনীতির স্বার্থে জনপ্রিয় বাজেট করতে চাইবে। কিন্তু বর্তমান বিশ্ব পরিস্থিতির কারণে গোটা অর্থনীতি চাপের মধ্যে। ফলে এবার সরকারকে অনেক অজনপ্রিয় ও কঠোর সিদ্ধান্ত নিতে হবে। সে ক্ষেত্রে সস্তা জনপ্রিয়তার রাস্তায় না গিয়ে সরকার ইচ্ছা করলে বিশেষ বাজেট দিতে পারে। তাই আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটটি চূড়ান্ত করার আগ-মুহূর্তে ওই সব বিষয়ও সরকারের জন্য নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে। সম্ভাব্য ঝুঁকি মোকাবিলায় অর্থ মন্ত্রণালয় এরই মধ্যে কিছু ক্ষেত্রে ত্বরিত পদক্ষেপ নিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। বিশেষ করে ডলার যখন বাণিজ্য ঘাটতির পাল্লা ভারী করে চলছে, তখনই এর ওপর নিয়ন্ত্রণ আরোপের অংশ হিসেবে নানা নির্দেশনা দেওয়া হয়েছে। তবে আগামী বাজেটের আগে স্বল্প মেয়াদে অনেক বিষয়েই তেমন কিছু করার নেই। এমন পরিস্থিতিতে নতুন বাজেটকে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী বাজেটের আকার হতে যাচ্ছে প্রায় ৬ লাখ ৮০ হাজার কোটি টাকা। এটি চলতি বাজেট থেকে অন্তত ৭৭ হাজার কোটি টাকা বেশি। অথচ চলতি বাজেটও বাস্তবায়নে পিছিয়ে রয়েছে।

চলতি বাজেটে ঋণের লক্ষ্য ধরা হয়েছিল ২ লাখ ১৫ হাজার কোটি টাকা। আগামী বাজেটেও ঋণের ধারাবাহিকতা বজায় থাকবে। চলতি বাজেটের চেয়ে আরও অন্তত ২৮ হাজার কোটি টাকার বেশি ঋণের পরিকল্পনা রয়েছে সরকারের। সেটা টাকার অঙ্কে হতে পারে ২ লাখ ৪৩ হাজার কোটি টাকার মতো। আয়ের লক্ষ্য ঠিক করা হলেও বাস্তবে কাঙ্ক্ষিত আয় হয়নি সরকারের। চলতি অর্থবছরে আয় ধরা হয়েছিল ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর পুরো বাস্তবায়ন হচ্ছে না। বরং বড় অঙ্কের ঘাটতি থাকবে শেষ পর্যন্ত। অথচ আগামী অর্থবছরে আয়ের লক্ষ্য ধরা হচ্ছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। অর্থাৎ নতুন বাজেটে আয়ের লক্ষ্য বাড়ছে ৪৪ হাজার কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের ধারণা, নতুন অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি সাড়ে ৭ শতাংশ অর্জন আর মূল্যস্ফীতি সাড়ে ৫ শতাংশে ধরে রাখা যাবে। বিদ্যমান বৈশ্বিক অর্থনীতির যে গতিপ্রকৃতি, এর প্রভাবে বাংলাদেশে নিত্যপণ্যসহ সব ধরনের পণ্যবাজারে দামের উত্তাপ যেভাবে বাড়ছে, তাতে বাজেটের ওই সব পরিকল্পনা শেষ পর্যন্ত ধরে রাখা কঠিন হবে বলে মনে করেন বিশ্লেষকেরা।

জানা গেছে, সরকার আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৫৬ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) চূড়ান্ত করেছে। এটি বর্তমানের মূল এডিপির চেয়ে ২১ হাজার কোটি টাকা বেশি। এমনিতেই সরকার নতুন অর্থবছরে বিদ্যুৎ খাতে ১৮ হাজার কোটি টাকা, তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) আমদানি মূল্য পরিশোধ ও প্রণোদনা প্যাকেজের সুদ ভর্তুকি বাবদ ১৭ হাজার ৩০০ কোটি, খাদ্য ভর্তুকি ৬ হাজার ৭৪৫ কোটি এবং কৃষি প্রণোদনা বাবদ ১৫ হাজার কোটি টাকা ভর্তুকির পরিকল্পনা করে রেখেছে। বিশ্ববাজারে জ্বালানির দাম যে হারে বাড়ছে, শেষ পর্যন্ত এ খাতে ভর্তুকি কোথায় গিয়ে ঠেকবে—তা এখনই বলা যাচ্ছে না। যদিও সরকার বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়ার মধ্যে আছে। কিন্তু নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় মানুষ এমনিতেই চাপের মধ্যে রয়েছে। বাজেট ঘোষণায় সরকারকে তাই এদিকটাতে নজর দিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা যায়, যেকোনো অনাহূত পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টায় সরকার আগামী অর্থবছরের জন্য ৮২ হাজার ৭৪৫ কোটি টাকার ভর্তুকি প্যাকেজ প্রস্তুত করেছে, যা চলতি অর্থবছরের ৬৬ হাজার ৮২৫ কোটি টাকার ভর্তুকির চেয়ে ২১ দশমিক ১ শতাংশ বেশি।

বিশ্লেষকেরা বলছেন, বর্তমানে অর্থনীতিতে যে চাপ, অন্তত এক যুগেও এমন হয়নি। আমদানি ব্যয় বৃদ্ধি, রপ্তানি ও প্রবাসী আয়ে ঘাটতির কারণে বৈদেশিক লেনদেনের ভারসাম্যে বড় ধরনের সমস্যা হচ্ছে।

বিষয়টি নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেন, চলতি বাজেট বাস্তবায়নে বিপুল হারে বিদেশি ঋণ নেওয়া হয়েছে। আবারও যে বাজেট দেওয়া হচ্ছে, সেটিও নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট। তাই এটিও গতানুগতিক উচ্চাভিলাষী বাজেটই হবে। করোনাকে মোকাবিলা করার জন্য চলতি বাজেট যথেষ্ট ছিল না। শুধু ব্যয়ের বাজেট বানানো হয়েছে। অথচ রাজস্ব আয় ঠিকমতো হয়নি। সুতরাং বাজেট ঘাটতি বেড়েছে। এ জন্য ঋণও বেড়েছে।

তিনি বলেন, যদি ঋণ করেও মানুষের ক্রয়ক্ষমতা বাড়ানো যেত, তা হলে বাজেটের সফলতা দেখা যেত। সেটা হয়নি। উল্টো বৈষম্য সৃষ্টি হয়েছে। একদিকে বেশির ভাগ মানুষের ক্রয়ক্ষমতা নেই, অন্যদিকে কিছু লোকের অতিরিক্ত টাকা হয়েছে। তেলের বাজারে তেলেসমাতি করে একশ্রেণির ব্যবসায়ীর মুনাফা বাড়ানো হয়েছে। এসব কারণে চলতি বাজেটটি সত্যিকার অর্থে ব্যর্থ বাজেটে পরিণত হয়েছে। তাই আগামী বাজেট গতানুগতিক না করে কীভাবে একটি বিশেষ বাজেট করা যায়, যেখানে বিদ্যমান চ্যালেঞ্জ থেকে উত্তরণসহ সামগ্রিক বিষয়ের পদক্ষেপ থাকবে।

উল্লেখ্য, আগামী ৫ জুন রোববার জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com