1. banijjobarta22@gmail.com : admin :

টানা পতনে শেয়ারবাজার

  • Last Update: Thursday, May 19, 2022

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। এ নিয়ে টানা ৭ কার্যদিবস দেশের শেয়ারবাজারে পতন হলো। আজ প্রধান সূচক কমেছে ৫১ পয়েন্ট। একই সাথে ডিএসইতে লেনদেন কমেছে টাকার অংকেও। গতকাল বুধবার সূচক পড়েছিলো ৯৩ পয়েন্ট। তার আগের দিন মঙ্গলবার ডিএসইএক্স কমে ১৩৪ পয়েন্ট।

বাজারের এই অবস্থার জন্য গুজবকে দায়ী করছে সংশ্লিষ্টরা। তারা বলছেন, শ্রীলঙ্কার অর্থনৈতিক অচলাবস্থার সাথে দেশের অর্থনীতির তুলনা করে একশ্রেণির মানুষ বাজার অস্থিতিশীল করে তুলেছে। এছাড়া ডলারের দাম বাড়ায় শেয়ারবিক্রি করে ডলার কেনার হিড়িকও ওঠে। ফলে বাজারে সেল প্রেশার বেড়ে যায়। এতে পতন হয়।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এদিন ডিএসইএক্স ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৮ পয়েন্টে। শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৮৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩১৬ পয়েন্টে।

বুধবার ডিএসইতে ৬৬৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৯৪ কোটি ৩৬ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ১ হাজার ৭৬২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ১৬৪ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ২৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com