1. banijjobarta22@gmail.com : admin :

কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

  • Last Update: Wednesday, May 18, 2022

নিজস্ব প্রতিবেদক

সরকারি, আধা সরকারির পর এবার বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ সফরে যাওয়ার পথ বন্ধ করা হলো। ইতোমধ্যে ব্যাংকের টাকায় সফরে যাওয়ার জন্য জারি করা সব আদেশ বাতিল করা হয়েছে।

বুধবার (১৮ মে) বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ এক নির্দেশনায় এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, নতুন করে কেন্দ্রীয় ব্যাংকের টাকায় ও আংশিক অর্থায়নে বিদেশ ভ্রমণ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

রিজার্ভের ওপর চাপ কমাতে ও ডলারের সংকট নিরসনে বিলাস পণ্য আমদানি নিরুৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এতে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে বিদেশ ভ্রমণ, বিদেশে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করতে পারবেন না। তবে নিজস্ব অর্থায়নে চিকিৎসা ও হজ পালনের জন্য বিদেশে ভ্রমণ করা যাবে।

এর আগে গত সোমবার সরকারি কর্মচারী ও কর্মকর্তাদের রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়।

অর্থ বিভাগের পরিপত্রে বলা হয়, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্বশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থে বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

সরকারের পক্ষ থেকে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের এমন উদ্যোগের মধ্যেও কেউ কেউ কীভাবে যাওয়া যায় সে চেষ্টা করছেন বলে অভিযোগ আছে। অনেকে নির্দেশনা জারির পরও সফরে গেছেন এমন খবরও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com