1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন ফিরেছে সাড়ে চার হাজার কোটি টাকা

  • Last Update: Saturday, February 12, 2022

নিজস্ব প্রতিবেদক

বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে পাঁচ কার্যদিসের মধ্যে চার কার্যদিবই উত্থান হয়েছে। আর এক কার্যদিবস সামান্য পতন হয়েছে। সপ্তাহ শেষে দেখা গেছে সূচক এবং লেনদেন বেড়েছে। একই সাথে সপ্তাহটিতে বিনিয়োগকারীরা সাড়ে চার হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন ফিরে পেয়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬২ হাজার ১৮২ কোটি ৭৩ লাখ ৫৯ হাজার ১৩৫ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৬৬ হাজার ৭৫২ কোটি ৯৫ লাখ ৮৯ হাজার ৫০৪ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা চার হাজার ৫৭০ কোটি ২২ লাখ ৩০ হাজার ৩৬৯ টাকা ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ছয় হাজার ৬১৭ কোটি ৭৯ লাখ ২০ হাজার ৬৮৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ছয় হাজার ৪২৮ কোটি ৮৭ লাখ ১৩ হাজার ৩৯৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১৮৮ কোটি ৯২ লাখ ৭ হাজার ৯০ টাকা বা ৩ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২.৪৩ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৮৫.৯৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩.৩৭ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.১৫ পয়েন্ট বা ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫১৭.৬২ পয়েন্টে এবং দুই হাজার ৫৯৭.৪৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৩৫টির বা ৬০.৮৮ শতাংশের, কমেছে ১২৫টির বা ৩২.৩৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির বা ৬.৭৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com