1. banijjobarta22@gmail.com : admin :

‘শেয়ারবাজারে দরপতনের যুক্তিসঙ্গত কোনো কারণ নেই’

  • Last Update: Tuesday, May 17, 2022

নিজস্ব প্রতিবেদক

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, শেয়ারবাজারে দরপতনের যুক্তিসঙ্গত কোনো কারণ নেই। সরকারের দেওয়া তথ্য অনুসারে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো। সম্প্রতি বেসরকারি খাতে আমদানি বেড়েছে। তাতে মনে হয়ে দেশে বিনিয়োগও হচ্ছে।

দেশের শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি ও পতনের কারণ জানতে চাইলে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইউক্রেনের যুদ্ধে মূল্যস্ফীতি বাড়ছে কিন্তু সেটা শেয়ারবাজারে সরাসরি প্রভাব ফেলে না। কাজেই বিনিয়োগকারীরা কিছুটা অকারণে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করছেন। এটার কোনো যুক্তিসঙ্গত ভিক্তি নেই।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ঈদ পরবর্তী সপ্তাহে আট কর্মদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে পাঁচ কর্মদিবস দরপতন হয়েছে। সর্বশেষ চার কর্মদিবস টানা সূচক পতন হয়েছে। এই দরপতনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ২৬৭ পয়েন্ট কমে ৬ হাজার ৪৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন উধাও হয়েছে ১৯ হাজার ২৭ কোটি ৭লাখ ৭৮ হাজার টাকা। গতকাল সোমবার প্রধান সূচক কমেছে ১৩৪ পয়েন্ট।

শেয়ারবাজারের এই পরিস্থিতির কারণ হিসেবে অনেকেই ডলারের দাম বাড়া কিংবা শ্রীলঙ্কার অর্থনৈতিক মন্দাকে দায়ী করছেন।

এ বিষয়ে মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ডলারের দাম বাড়ায় বিদেশিরা শেয়ার বিক্রি করতে পারেন। কিন্তু শ্রীলঙ্কার অর্থনীতির সঙ্গে আমাদের তুলনা করাটা ঠিক না। কারণ আমাদের রিজার্ভ কিছু কমলেও এখনো ৫ মাসের আমদানি বিলের সমান রিজার্ভ রয়েছে।

তিনি বলেন, বিশ্বে কিছুটা মন্দা অবস্থা তৈরি হয়েছে। কিন্তু তার প্রভাব বাংলাদেশে পড়ার কথা না। এছাড়াও দেশের অর্থনীতি যে অবস্থা রয়েছে তাতে পুঁজিবাজারে বড় পতনের কোনো কারণ দেখি না।বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়ার কারণ দেখছি না। বিনিয়োগকারীদের উচিত প্যানিক সেল থেকে বিরত থাকা।

বাজারের উত্থান-পতন ঠেকানো নিয়ন্ত্রক সংস্থার কাজ না উল্লেখ করে তিনি বলেন, তবে কোনো ষড়যন্ত্র করে কোনো শেয়ার ওঠানামা করা হচ্ছে কি না সেটা দেখভালের দায়িত্ব নিয়ন্ত্রক সংস্থার।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com