1. banijjobarta22@gmail.com : admin :

সিএমএসএফ থেকে ৫০ কোটি টাকা পাচ্ছে আইসিবি

  • Last Update: Monday, May 16, 2022

নিজস্ব প্রতিবেদক

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে রাষ্ট্রীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) নতুন করে ৫০ কোটি টাকা পেতে যাচ্ছে। ফলে প্রতিষ্ঠানটিকে এই মুহূর্তে ঋণ পরিশোধ করতে সিকিউরিটিজ বিক্রির চাপে পড়তে হবে না।

বরং সিএমএসএফ থেকে পাওয়া টাকা দিয়ে আরও সিকিউরিটিজ কিনতে পারবে প্রতিষ্ঠানটি। আগামীকাল মঙ্গলবার (১৭ মে) থেকে এই টাকা পাবে আইসিবি।

সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি জানা গেছে।

জানা গেছে, বিভিন্ন ব্যাংক থেকে গৃহীত ঋণ ম্যাচিউরড হওয়ায় চলতি মাসে আইসিবিকে ৭০০ কোটি টাকা পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে। যা পরিশোধে প্রতিষ্ঠানটিকে হাতে থাকা সিকিউরিটিজ বিক্রির চাপে পড়তে হয়েছে। কিন্তু শেয়ারবাজারের মন্দাবস্থায় আইসিবির এই পরিস্থিতি অনেকটা মরার উপর খাড়ার ঘাঁয়ের মত। যে কারণে ঋণের ওই টাকা এক বছরের জন্য নবায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে সমর্থন ও সহযোগিতা করছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিষয়টি নিয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমে বলেন, আইসিবির বিভিন্ন প্রতিষ্ঠান থেকে গৃহীত ম্যারিচউরড ঋণ নবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। যা দ্রুতই বাস্তবায়ন হবে। ফলে এই মুহূর্তে আইসিবিকে ৭০০ কোটি টাকার ঋণ পরিশোধের জন্য সিকিউরিটিজ বিক্রি করতে হবে না। এরফলে প্রতিষ্ঠানটির হাতে থাকা নগদ অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করা সম্ভব হবে। এছাড়া এই বিনিয়োগকে আরও তরান্বিত করার জন্য আগামিকাল সিএমএসএফ থেকে ৫০ কোটি টাকা দেওয়া হবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com