1. banijjobarta22@gmail.com : admin :

বানকো কেলেঙ্কারি: সুব্রা সিস্টেমের কিউআইও বাতিল

  • Last Update: Thursday, May 12, 2022

নিজস্ব প্রতিবেদক

সুব্রা সিস্টেম লিমিটেডের কোয়ালিফাইড ইনভেস্টর অফার বা কিউআইও বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর আগে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির জন্য কোম্পানিটির কিউআইও অনুমোদন দেয়া হয়। অর্থাৎ অনুমোদন দেয়ার পর তা বাতিল করা হলো। দেশের ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম।

বৃহস্পতিবার (১২ মে) বিএসইসির সহকারী পরিচালক মো. আরিফুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে বিষয়টি জানা গেছে।

ওই চিঠিতে বলা হয়, বানকো সিকিউরিটিজের দুই পরিচালক সুব্র সিস্টেম লিমিটেডের পরিচালক পদে থাকায় আবেদন বাতিল করে নিয়ন্ত্রক সংস্থা। আইটি খাতে তালিকাভুক্ত হওয়ার জন্য সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনে আবেদন করে সুব্রা সিস্টেম। তবে আইটি খাতে তালিকাভুক্ত হতে না পেরে পরে কোয়ালিফাইড ইনভেস্টর অফারের মাধ্যমে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত হতে আবেদন করে প্রতিষ্ঠানটি। নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠানটির কিউআইও আবেদন গ্রহণ করে।

বিএসইসির চিঠিতে বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের অভিযোগে লেনদেন বন্ধ থাকা বানকো সিকিউরিটিজের দুজন পরিচালক সুব্রা সিস্টেমের পরিচালনা পর্ষদেও আছেন। এ দুই পরিচালক নিজেদের শেয়ার বিক্রি করতে চাইছেন। এমন অবস্থায় সুব্রা সিস্টেম লিমিটেডের কিউআইও আবেদন বাতিল করে দেয় বিএসইসি।

চিঠিতে বলা হয়, বিনিয়োগকারীদের স্বার্থে ১২ কোটি টাকার শেয়ার ইস্যু করার জন্য সুব্রা সিস্টেমের আবেদনে সম্মতি দেওয়ার অবস্থানে নেই কমিশন।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বানকো সিকিউরিটিজের দুই পরিচালক সুব্রা সিস্টেম লিমিটেডেও পরিচালক পদে থাকায় আবেদন বাতিল করেছে কমিশন।

গত বছরের ১৪ জুন রাতে বানকো সিকিউরিটিজের মালিকদের বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় মামলা করে ঢাকা স্টক এক্সচেঞ্জ। বিনিয়োগকারীদের অর্থ ফেরত দিতে না পারা ও অন্যান্য গুরুতর কিছু অভিযোগে গত বছরের ১৫ জুন ব্রোকারেজ হাউজ বানকো সিকিউরিটিজের লেনদেন বন্ধ করে দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ। সে সময় বিনিয়োগকারীদের ৬৬ কোটি ৫৯ লাখ ১৯ হাজার ১৩৩ টাকা আত্মসাতের অভিযোগ ওঠে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

বিএসইসির মাধ্যমে বানকো সিকিউরিটিজের মালিকদের দেশত্যাগে নিষেধাজ্ঞার ব্যবস্থা করে ডিএসই। পরের দিন ১৫ জুন সকালে মতিঝিল থানা অভিযোগটি দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠায়। গত বছরের ২৯ জুন দেশত্যাগ করার সময় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল মুহিতকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটক করে ইমিগ্রেশন পুলিশ।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com