1. banijjobarta22@gmail.com : admin :

অ্যাক্টিভ ফাইনের বিশেষ নিরীক্ষার সময় বৃদ্ধির আবেদন বাতিল

  • Last Update: Monday, April 25, 2022

নিজস্ব প্রতিবেদক

অ্যাক্টিভ ফাইন কেমিক্যালস লিমিটেডের বিশেষ অডিটের সময় বাড়ানোর আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আবেদন বাতিলের একটি চিঠি সম্প্রতি অ্যাক্টিভ ফাইনের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো হয়েছে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে মতে, কোম্পানিটির বিশেষ অডিটের সময় বাড়ানোর আবেদন করলে কমিশন তা বাতিল করে দেয়। একইসঙ্গে অবিলম্বে বিশেষ নিরীক্ষার কাজগুলো সহজে করতে যথাযথ সহযোগিতা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এর ব্যত্যয় হলে কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিএসইসি’র ৭৯০তম কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় জরুরি পরিস্থিতি বিবেচনায় এবং সর্বনিম্ন দরদাতা হাওলাদার ইউনুস অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্টেন্টকে ৮ লাখ টাকায় অ্যাক্টিভ ফাইন কেমিক্যালসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য নিয়োগের সিদ্ধান্ত হয়। বিশেষ নিরীক্ষা কার্যক্রমে নয়টি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়।

এর আগে অ্যাক্টিভ ফাইন কেমিক্যালসের ৩ বছরের আর্থিক হিসাব খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষও। এজন্য কোম্পানিকে প্রয়োজনীয় তথ্যাদি ৩০ আগস্টের মধ্যে দাখিল করতে বলা হয়। এছাড়া, ২০২০ সালের ১০ ডিসেম্বর ও ২০১৯ সালের ২১ মে জারি করা নির্দেশনা অনুযায়ী উদ্যোক্তা ও পরিচালকদের মোট পরিশোধিত মূলধনের সম্মিলিতভাবে ৩০ শতাংশ ধারণ করতে ব্যর্থ হয়েছে অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল। কোম্পানির মোট পরিশোধিত মূলধনের মধ্যে মাত্র ১২.০৪ শতাংশ শেয়ার রয়েছে পরিচালকদের হাতে। ফলে এখনও ১৭.৯৬ শতাংশ শেয়ার ধারণ করতে হবে কোম্পানিকে। ইতিমধ্যে এ বিষয়ে কোম্পানিকে একাধিকবার শুনানিতে তলব করা হয়।

সর্বশেষ চলতি বছরের জুন মাসে অ্যাক্টিভ ফাইন কেমিক্যালসের পরিচালনা পর্ষদসহ কোম্পানির সচিব ও প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) তলব করে বিএসইসি। পাশাপাশি কোম্পানির ব্যবসায়িক ভবিষ্যৎ পরিকল্পনা চাওয়া হয়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com