1. banijjobarta22@gmail.com : admin :

চলতি বছরেই চালু হচ্ছে ব্যাংকাস্যুরেন্স

  • Last Update: Sunday, April 24, 2022

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের শেষ দিক থেকেই দেশে চালু হতে যাচ্ছে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বীমাপণ্য বিক্রির ব্যাংকাস্যুরেন্স ব্যবস্থা। এরই মধ্যে সেবাটির গাইডলাইন চূড়ান্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি জানা গেছে।

সূত্র জানায়, ব্যাংক ও বীমা কোম্পানির অংশীদারিত্বে পরিচালিত এ সেবা চালু হলে উভয় খাতই লাভবান হবে।

এ ব্যবস্থায় একটি বীমা কোম্পানি তার অংশীদার ব্যাংকের ডিস্ট্রিবিউশন চ্যানেল ব্যবহার করে তাদের গ্রাহকের কাছে তার পণ্য বিক্রি করতে পারবে। ফলে ব্যাংকের আয়ও বাড়বে।

ব্যাংকাস্যুরেন্স ব্যবসা পরিচালনার জন্য চূড়ান্ত গাইডলাইন তৈরিতে বাংলাদেশ ব্যাংক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), বাণিজ্যিক ব্যাংক, বীমা প্রতিষ্ঠান ও পরামর্শক প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপারস (পিডব্লিউসি) বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের প্রতিনিধির সমন্বয়ে গঠিত কারিগরি কমিটি কাজ করছে।

কারিগরি কমিটির সদস্য ও পিডব্লিউসি বাংলাদেশের সহযোগী পরিচালক সাদেক-উজ-জামান বলেন, মানুষের আস্থা ও আর্থিক নিরাপত্তার কথা চিন্তা করে একটি সর্বোত্তম আইন প্রণয়নের কাজ হচ্ছে। মূল গাইডলাইনটি বাংলাদেশ ব্যাংক করেছে। এর ওপর আইডিআরএসহ সব পক্ষের মতামতও নেয়া হয়েছে। এখন আইনি বিষয়গুলো পর্যালোচনা করা হচ্ছে। দুই-তিন মাসের মধ্যে খসড়া প্রকাশ করা হবে।

ব্যাংকাস্যুরেন্স চালু হলে সব ব্যাংক তাদের সারা দেশের প্রায় ১১ হাজার শাখার মাধ্যমে বীমার পলিসি বিক্রি করতে পারবে। ব্যাংকগুলো তাদের অংশীদার বীমা কোম্পানির জন্য আলাদা একটি ডেস্ক স্থাপন করে পলিসি জমা নেবে। এতে বীমার গ্রাহকরা মোবাইল ব্যাংকিং বা সরাসরি ব্যাংকের শাখায় এসে টাকা জমা দিতে ও তথ্য জানতে পারবেন।

বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকের মাধ্যমে ইনস্যুরেন্স সুবিধা দেয়ার গাইডলাইনটি প্রায় চূড়ান্ত। কারিগরি কমিটি গাইডলাইন প্রণয়নে কাজ করছে। ব্যাংকগুলোর বিষয়টি কেন্দ্রীয় ব্যাংক দেখছে, আর ইনস্যুরেন্স প্রতিষ্ঠানগুলোর বিষয়টি দেখছে আইডিআরএ। নীতিমালা চূড়ান্ত করে মন্ত্রণালয়ে পাঠানো হবে। চলতি বছরের মধ্যে এ সেবা চালু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com