1. banijjobarta22@gmail.com : admin :

আইপিওতে আসার সুযোগ পাচ্ছে ব্রোকারহাউজগুলো

  • Last Update: Thursday, April 21, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান বা ব্রোকার হাউজগুলো প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসতে পারবে।

বুধবার (২০ এপ্রিল) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে ব্রোকারেজ হাউজগুলোর প্রধান নির্বাহীদের এক বৈঠকে এ সংক্রান্ত আলোচনা হয়েছে।

বৈঠকের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

বৈঠক সূত্র মতে, বৈঠকে কয়েকটি বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে অন্যতম ছিলো প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির বিষয়টি। এক পর্যায়ে বিএসইসির চেয়ারম্যান বলেন, আপনারা নিজেদের সক্ষমতা বৃদ্ধির জন্য আইপিও ও বন্ড ইস্যু করতে পারেন।
তবে আইপিও বা বন্ড ইস্যু করতে হলে প্রতিষ্ঠানগুলো ব্যাংক বা এনবিএফআই-এর সহযোগী থাকতে পারবে না। সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকলে তারা ক্যাপিটাল মার্কেট এক্সপোজারে পড়ে যাবে। সেই জন্য তাদেরকে অ্যাসোসিয়েট প্রতিষ্ঠানের রুপান্তর হতে হবে। সক্ষমতা বৃদ্ধির জন্য প্রতিষ্ঠানগুলো এই প্রস্তাব নিয়ে গেলে বিষয়টি ইতিবাচকভাবে দেখার আশ্বাস দিয়েছে কমিশন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান গণমাধ্যমে বলেন, প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য আইপিও ও বন্ডের বিষয়ে আলোচনা হয়েছে। অনুমোদন দেওয়ার জন্য বিএসইসি নীতিগত সম্মতি নিয়েছে। এখন প্রতিষ্ঠানগুলো চাইলে এর জন্য আবেদন করতে পারবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ব্রোকারেজ হাউজগুলোর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। তারা চাইলে আইপিও ও বন্ডের মাধ্যমে বাজার থেকে টাকা তুলতে পারবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com