1. banijjobarta22@gmail.com : admin :

গ্রাহকের আস্থা অর্জনে কমপ্লায়েন্সে বেশি গুরুত্ব দিচ্ছি

  • Last Update: Wednesday, February 9, 2022
মোনার্ক হোল্ডিংস লিমিটেডের সিইও মো. আলমগীর হোসেন

নিজস্ব প্রতিবেদক

মো. আলমগীর হোসেন। পুঁজিবাজারের দীর্ঘ ২৭ বছরের ক্যারিয়ারে কাজ করেছেন এনসিসি সিকিউরিটিজ, ঢাকা ব্যাংক সিকিউরিটিজ, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, এ্যাপেক্স ইনভেস্টমেন্ট লিমিটেড, আইডিএফসি সিকিউরিটিজসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে। বর্তমানে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কাজ করছেন সদ্য কার্যক্রম শুরু করা ক্রিকেটার সাকিব আল হাসানের প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংস লিমিটেডে

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি যে ৫৮টি ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট (ট্রেক) অনুমোদন করেছে তার মধ্যে মোনার্ক হোল্ডিংস লিমিটেড অন্যতম। সম্প্রতি কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে। নতুন প্রতিষ্ঠান হিসেবে কোম্পানিটির চ্যালেঞ্জ, সমস্যা, সম্ভাবনাসহ সামগ্রিক বিষয় নিয়ে জনাব মো. আলমগীর হোসেন কথা বলেছেন বাণিজ্য বার্তার সাথে। দীর্ঘ আলোচনার চুম্বক অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা: নতুন প্রতিষ্ঠান হিসেবে গ্রাহকদের জন্য কী করতে চান।

মো. আলমগীর হোসেন: মার্চেন্ট ব্যাংকগুলোতে ৮/৯ ধরনের উইন্ডো থাকলেও ব্রোকার হাউজগুলোতে তা থাকে না। আমাদের যে লাইসেন্স তা দিয়ে আমরা দুইটা কাজ করতে পারবো। একটা ব্রোকার সার্ভিস অন্যটা ডিলার সার্ভিস। আমরা অলরেডি কিছু ডিলার পেয়েছি। আমাদের মেইন পার্ট হলো কাস্টমার সার্ভিস। কাস্টমারকে মেইনলি আমরা একটা ক্লিয়ার ম্যাসেজ দিতে চাই। তাহলো ক্যাপিটাল মার্কেট একটা ঝুঁকির বাজার। এখানে বিনিয়োগ করতে হলে ন্যূনতম একটা স্টাডি থাকতে হবে। উদাহরণ হিসেবে বলা যায়, আপনি যখন বাজারে যান সেখানে সামান্য দুই থেকে পাঁচ হাজার টাকার মাছ কিনতে গেলেও টিপে টিপে দেখেন। মাছটা পঁচা কিনা, নষ্ট কিনা, ফ্রেশ কিনা তা যাচাই করেন। তাহলে লাখ লাখ টাকার শেয়ার কেনার সময় কেনো আপনি চিন্তাভাবনা না করে কিনবেন?

মো. আলমগীর হোসেন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট এখন অনেক রিচ। কেউ যদি এটাতে একটু ঘাটাঘাটি করে তাহলে প্রাথমিক ধারনা পাবে। তখন কে কি কিনছে বা কিনতে বলছে তা আর শুনতে হবে না। অর্থাৎ বিনিয়োগকারী যে কোম্পানির শেয়ার কিনবেন ওই কোম্পানি কি প্রডাক্ট সেল করে বা সার্ভিস দেয় তা যদি জানে তাহলে সিদ্ধান্ত নিতে সহজ হয়। এই জন্য আমরা এই বিষয়গুলো কাস্টমারকে জানানোর চেষ্টা করবো। আমাদের যে লাইসেন্স তাতে এডভাইজরি কাভার করে না। আমরা শুধু তথ্য দিতে পারি। এই কাজটা ভালোভাবে করতে চাই।

বাণিজ্য বার্তা: মার্কেটের বর্তমান অবস্থা সম্পর্কে বলুন?

মো. আলমগীর হোসেন: ডে বাই ডে মার্কেটের ভলিউম বাড়ছে। এটা গুড সাইন। মার্কেট কিন্তু ভালো ইঙ্গিত দিচ্ছে। আমি ব্যক্তিগতভাবে আশাবাদী মানুষ। একটা জিনিস খেয়াল করেন, গত বছর ইন্স্যুরেন্স দিয়ে মার্কেটটা ভাইব্রেন্ট হলো। এরপর অন্যান্য খাতও ভালো ব্যবসা করলো। সব খাতই কমবেশি প্রাইজ বিল্ডআপ করেছে। ব্যাপারটা এমন- আমার পাশের বাড়ি যদি কিছু হয় আমি তার ছোঁয়া পাবো। মার্কেটে বাই রোটেশন এটা হয়। একটা খাতে ভালো ব্যবসা হলে তার ছোঁয়া রিলেটেড খাতগুলোতে লাগে। শেয়ারের প্রাইজ বাড়ে কমার জন্যই। আবার কমেও বাড়ার জন্য। এই সহজ বিষয়টি ভাবনায় রাখতে হবে। এটা কমন প্র্যাক্টিস। শুধুই বাড়তে থাকবে বা কমতে থাকবে তা কিন্তু হতে পারে না। আমার মনে হয়, বিনিয়োগকারীরা যদি বুঝতে পারে কোন স্ক্রিপ্টের মিনিমাম মূল্য কতো তাহলে সে সুফল পাবে।

মো. আলমগীর হোসেন

বাণিজ্য বার্তা: সম্প্রতি কিছু ব্রোকার হাউজের বিরুদ্ধে গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। বিষয়গুলো আপনাদের জন্য প্রতিবন্ধকতা তৈরি করবে কিনা।

মো. আলমগীর হোসেন: এটাকে আমরা থ্রেড মনে করছি না। কারণ আমাদের ম্যানেজমেন্টে যারা রয়েছেন তারা দেশের সর্বজন পরিচিত মানুষ। বিশেষ করে আমাদের চেয়ারম্যান সাকিব আল হাসান। আমরা ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে শুধু যে ব্যবসা করবো তা নয়, গ্রাহকের আস্থা অর্জনের জন্য আমরা কমপ্লায়েন্সে বেশি গুরুত্ব দিচ্ছি। শুরু থেকেই গ্রাহক সন্তুষ্টির ব্যাপারে আমরা সিরিয়াস। প্রতিষ্ঠানগুলোর ম্যানেজমেন্ট ব্যবসার সাথে কমপ্লায়েন্সের কথা বলেন। আর আমি বিষয়টি উল্টিয়ে দিই। আমি কমপ্লায়েন্স আগে রাখি, এরপর ব্যবসার কথা বলি। বলতে পারেন, আমার কাছে কমপ্লায়েন্স ৬০ শতাংশ আর ব্যবসা ৪০ শতাংশ। আমরা শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করতে চাই। এ ব্যাপারে কোনো আপোষ নাই।

বাণিজ্য বার্তা: সাকিব আল হাসান আপনাদের ব্র্যান্ডিংয়ে কতোটা ভূমিকা রাখবে।

মো. আলমগীর হোসেন: সাকিব আল হাসান সাহেব নিশ্চয় দেশের পরিচিত একজন মানুষ। তার একটা সুবিধা হয়তো পাওয়া যাবে। তবে আমরা ম্যানেজমেন্টের ফেসভ্যালু নিয়ে বসে থাকতে চাই না। আমি চাই একজন বিনিয়োগকারী এখানে একাউন্ট খুলে যেন আস্থা পায়, বেটার সার্ভিস পায়। কাস্টমার যেন বলতে পারে মোনার্কের সার্ভিসটা ভালো। এই ভালো সার্ভিসটা ইনশিওর করতে আমরা আমাদের কর্মীদের কাস্টমার সার্ভিসের উপর ট্রেনিং দিয়েছি। টিমওয়ার্কের উপর আমরা আর একটা ট্রেনিং দেবো। এটাও খুব ইফেক্টিভ হবে। সার্ভিসটা যদি কোয়ালিটিফুল হয় তাহলে কাস্টমার এমনিতেই আসবে। ভালো ব্যবসা করার জন্য অসুস্থ প্রতিযোগিতা করবো না। এতে মার্কেটে বদনাম হয়।

আরও পড়ুন

বিদেশি বিনিয়োগ আনতে প্রক্রিয়া সহজ করতে হবে

পরিশ্রম করেই শীর্ষে আসতে চাই

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com