1. banijjobarta22@gmail.com : admin :

কমেছে সঞ্চয়পত্র বিক্রি

  • Last Update: Saturday, April 16, 2022

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ২ হাজার ৫২২ কোটি টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। যা আগের মাস জানুয়ারি থেকে ৬৪ কোটি টাকা কম এবং গত বছরের একই মাসের চেয়ে ৬ হাজার ৯৬০ কোটি টাকা কম।

চলতি বছর জানুয়ারিতে নিট সঞ্চয়পত্র বিক্রি হয় ২ হাজার ৫৮৬ কোটি টাকার। আর ২০২১ সালের ফেব্রুয়ারিতে ৯ হাজার ৪৮২ কোটি ৩৫ লাখ টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছিলো।

মূলত গত বছরের ২২ সেপ্টেম্বর থেকে ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার কমিয়ে দেয় সরকার। এরপর থেকেই সঞ্চয়পত্র বিক্রিতে ভাটা পড়ে।

সংশ্লিষ্টদের মতে, নিত্যপণ্যের লাগামহীন দামের কারণে তা মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। এতে করে পরিবহন, চিকিৎসা ও শিক্ষাসহ সব খাতে খরচ বেড়েছে। এসব কারণে সঞ্চয়পত্র বিক্রিতে নেতিবাচক প্রভাব পড়েছে।

এই সময়ের মধ্যে সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ গ্রহণের পরিমাণও কমেছে। এ হার প্রায় অর্ধেকে নেমে এসেছে। চলতি অর্থবছরের (২০২১-২০২২) প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ১৪ হাজার ৬৮৯ কোটি টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। যা গত ২০২০-২০২১ অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ হাজার ৬২২ কোটি টাকা কম। গত অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এই বিক্রির পরিমাণ ছিল ২৯ হাজার ৩১১ কোটি টাকা।

চলতি অর্থবছরের জাতীয় বাজেটে সঞ্চয়পত্র থেকে ৩২ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্য নির্ধারণ করে সরকার। আর গত অর্থবছরে ৪২ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিল সরকার। সরকার সবচেয়ে বেশি ঋণ নিয়েছিল ২০১৬-১৭ অর্থবছরে। ওই বছরে সরকার ৫২ হাজার ৪১৭ কোটি টাকা ঋণ নেয়।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com