1. banijjobarta22@gmail.com : admin :

মার্কিন আদালতে বাংলাদেশের রিজার্ভ চুরির মামলা খারিজ

  • Last Update: Wednesday, April 13, 2022

বাণিজ্য বার্তা ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ পুনরুদ্ধারে যে মামলা করা হয়েছিল সেটি খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুপ্রিম কোর্ট। খারিজের বিষয়ে ‘কোনো এখতিয়ার নেই’ বলে উল্লেখ করেছে আদালত।

মঙ্গলবার ফিলিপাইন ডেইলি ইনকোয়ারারের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

২০২০ সালে ম্যানিলা বে-ভিত্তিক সোলেয়ার রিসোর্ট এবং ক্যাসিনো অপারেটর ব্লুমবেরি রিসোর্টস কর্পোরেশনের বিরুদ্ধে মামলাটি করেছিল বাংলাদেশ ব্যাংক।

ডেইলি ইনকোয়ারারের ওই প্রতিবেদনে বলা হয়, দুই বছর আগে দায়ের করা অভিযোগে ব্লুমবেরির সাবসিডিয়ারি, ব্লুমবেরি রিসোর্টস অ্যান্ড হোটেলস ইনকর্পোরেটেড এবং ইউচেঙ্গোর নেতৃত্বাধীন রিজাল কমার্শিয়াল ব্যাঙ্কিং কর্প (আরসিবিসি) অভিযুক্তদের মধ্যে ছিল।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি সুইফট পেমেন্ট সিস্টেমের মাধ্যমে জাল অর্ডার ব্যবহার করে ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার চুরি করে হ্যাকাররা।

এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের ম্যানিলায় আরসিবিসির চারটি অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়, এবং আর ২০ মিলিয়ন ডলার শ্রীলঙ্কার একটি ব্যাংকে স্থানান্তর করে।

যদিও, বানান ত্রুটির কারণে শ্রীলঙ্কায় ২০ মিলিয়ন ডলার স্থানান্তর ব্যর্থ হয় হ্যাকাররা। পরে অবশ্য, ফিলিপাইনের কাছ থেকে প্রায় ১৫ মিলিয়ন ডলার পুনরুদ্ধার করতে সক্ষম হয় বাংলাদেশ ব্যাংক।

নিউইয়র্কের আদালতে দায়ের করা মামলায় অন্তত ২০ জন আসামিকে রূপান্তর/চুরি/অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

বিলিয়নেয়ার এনরিক রেজন জুনিয়রের মালিকানাধীন ব্লুমবেরি ১১ এপ্রিল ফিলিপাইন স্টক এক্সচেঞ্জ (পিএসই) কে বলেছিল, নিউইয়র্কের সুপ্রিম কোর্ট এখতিয়ারের অভাবে 8 এপ্রিল অভিযোগটি খারিজ করেছে।

এর আগে নিউইয়র্কে ২০২০ সালের মার্চে একটি আগের মামলায় হেরেছিল বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক ইউএস কোর্ট অফ আপিলের কাছে এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল, যা পরে প্রত্যাহার করা হয়।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com