1. banijjobarta22@gmail.com : admin :

পোশাক শ্রমিকরা বোনাস পাবেন ২০ রোজার মধ্যে

  • Last Update: Monday, April 11, 2022

নিজস্ব প্রতিবেদক

পোশাক কারখানার শ্রমিকদের ২০ রোজার মধ্যে বোনাস এবং ঈদের ছুটির আগে এপ্রিল মাসের প্রথম ১৫ দিনের বেতন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সোমবার (১১ এপ্রিল) রাজধানীর বিজয় নগরের শ্রম ভবনে ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাসের বিষয়ে ত্রিপক্ষীয় পর্ষদ সভায় এই সিদ্ধান্ত হয়।

শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে সরকার, মালিক, শ্রমিক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৭১তম সভা এবং আরএমজিবিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (আরএমজি-টিসিসি) এর ১২তম সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান সাংবাদিকদের বলেন, সব শ্রমিককে ২০ রোজার মধ্যে বেতন এবং ঈদের ছুটির আগে ১৫ এপ্রিল পর্যন্ত সময়ের বেতন দিতে হবে মালিকদের। তবে জরুরি রফতানি থাকলে সেক্ষেত্রে রাষ্ট্রের স্বার্থে, অর্থনীতির স্বার্থে কারখানা খোলা রাখতে পারবেন মালিকরা।

বেগম মন্নুজান সুফিয়ান বলেন, চাঁদ দেখাসাপেক্ষে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর আগামী ২ বা ৩ মে উদযাপিত হবে। এই ঈদকে সামনে রেখে সরকারি ছুটির সঙ্গে সমন্বয় করে কারখানা মালিকরাও ছুটি ঘোষণা করবেন। সরকারি ছুটির শুরুর আগেই বোনাস, মার্চ মাসের বেতন, বকেয়া এবং চলতি মাসের ১৫ দিনের বেতন প্রদান করতে হবে।

সভায় উপস্থিত একাধিক শ্রমিক নেতা জানান, ২০ রমজানের আগেই অর্থাৎ ২২ এপ্রিলের আগেই পোশাককারখানার শ্রমিকদের বোনাস দিতে হবে। এতে তারা নিজের ও পরিবারের জন্য কিছু কেনাকাটা করতে পারবেন। এপ্রিল মাসের ন্যূনতম ১৫ দিনের বেতন দিতে হবে এই সিদ্ধান্ত হয়েছে।

বেতন কত দিনের মধ্যে দেবে তা নির্দিষ্ট হয়নি উল্লেখ করে এক শ্রমিক নেতা বলেন, যেহেতু বোনাস আগে দিতে বলেছে বেতনও ঈদের আগেই শেষ কর্মদিবসের মধ্যেই দেওয়া হবে। সে জন্যই হয়তো বেতনের ক্ষেত্রে সুনির্দিষ্ট তারিখ রাখেনি, যাতে মালিকপক্ষও নিজেদের সুবিধামতো ঈদের আগে দিয়ে দিতে পারে।

সভায় আরও উপস্থিত ছিলেন শ্রম মন্ত্রণালয়ের সচিব এহসান-ই-এলাহী, শ্রম অধিদফতরের মহাপরিচালক খালেদ মাহমুদ, বিজিএমইএ’র সহ-সভাপতি নাসির হোসেন, বিকেএমইএ’র প্রতিনিধি ফারজানা শামীমা, শ্রমিক নেতা সুলতান আহমেদ, ফিরোজ হোসাইন, নয়মুর হাসান জুয়েল, সড়ক-মহাসড়ক বিভাগের প্রতিনিধি সুলতানা নাসরিন, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ প্রতিনিধিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com