1. banijjobarta22@gmail.com : admin :

বিদেশি বিনিয়োগ আনতে প্রক্রিয়া সহজ করতে হবে

  • Last Update: Tuesday, February 8, 2022
থ্রিআই সিকিউরিটিজ লিমিটেডের সিইও ইস্তাক আহমেদ শিমুল

নিজস্ব প্রতিবেদক

ইস্তাক আহমেদ শিমুল। পুঁজিবাজারের দীর্ঘ ক্যারিয়ারে বাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন। বর্তমানে কাজ করছেন সদ্য কার্যক্রম শুরু করা থ্রিআই সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি যে ৫৮টি ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট (ট্রেক) অনুমোদন করেছে তার মধ্যে থ্রিআই সিকিউরিটিজ লিমিটেড অন্যতম। সম্প্রতি কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে। নতুন প্রতিষ্ঠান হিসেবে কোম্পানিটির চ্যালেঞ্জ, সমস্যা, সম্ভাবনাসহ সামগ্রিক বিষয় নিয়ে কথা বলেছেন বাণিজ্য বার্তার সাথে। দীর্ঘ আলোচনার চুম্বক অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা: নতুন প্রতিষ্ঠান হিসেবে কতোটুকু চ্যালেঞ্জ দেখছেন?

ইস্তাক আহমেদ শিমুল: নতুন প্রতিষ্ঠান মানেই চ্যালেঞ্জ। সেই হিসেবে আমাদেরও চ্যালেঞ্জ মোকাবেলা করে সামনে এগিয়ে যেতে হবে। পুরাতন দু’একটা ব্রোকার হাউজের অনিয়মের কারণে বিনিয়োগকারীরা বড় ভোগান্তিতে পড়েছেন। একটা/দুইটা প্রতিষ্ঠানের জন্য সকলকে হয়রানির শিকার হতে হচ্ছে। এটা মোকাবেলা বড় একটি চ্যালেঞ্জ। এছাড়া গ্রাহককে টাকা পে করতে গেলে একাউন্টে পে করার নিয়ম রয়েছে। কিন্তু ছোট ছোট বিনিয়োগকারীরা যারা রয়েছেন তাদের অনেক সময় টাকা দরকার পড়ে। তখন তারা ইমার্জেন্সি ২০/৫০ হাজার টাকা চাইলে আমরা যেন ক্যাশ চেকের মাধ্যমে দিতে পারি সে সুযোগ দিলে ভালো হয়। এজন্য কমিশন ও ডিএসই নতুন প্রতিষ্ঠানগুলোর জন্য অন্তত এক লাখ টাকা পর্যন্ত ক্যাশ চেকে দেয়ার নিয়ম করতে পারে। ক্লায়েন্ট ও ব্রোকার হাউজের সম্পর্কের ভিত্তিতে এই টাকা দেয়ার নিয়ম করা যেতে পারে। নতুন ব্রোকার হাউজের জন্য বিনিয়োগকারী আনা যেহেতু বড় চ্যালেঞ্জ, তাই মিনিমাম সুযোগ সুবিধাটুকু না পেলে চ্যালেঞ্জ মোকাবেলা কঠিন হবে।

ইস্তাক আহমেদ শিমুল

বাণিজ্য বার্তা: থ্রিআই সিকিউরিটিজ বিও একাউন্ট করতে কোনো ফি নিচ্ছে না। কেন?

ইস্তাক আহমেদ শিমুল: দেশে অনেকগুলো ব্রোকার হাউজ কাজ করছে। নতুন আরও ৫৮টি হাউজ অনুমোদন পেয়েছে। আমরা তার মধ্যে অন্যতম। মূলত গ্রাহক আকৃষ্ট করতেই আমরা ফ্রি বিও হিসাব খোলার সিদ্ধান্ত নিয়েছি। এবং ফ্রি মানে ফ্রি। কোনো হিডেন চার্জ থাকছে না। কোম্পানির পক্ষ থেকে এটা আমরা ভর্তুকি দিচ্ছি। একটা নির্দিষ্ট গ্রাহক পর্যায়ে পৌঁছানো পর্যন্ত আমরা এই সুযোগ রাখবো। তবে ব্যবসা ভালো হলে লাইফটাইমের জন্য এ সুযোগ রাখার পরিকল্পনা রয়েছে।

বাণিজ্য বার্তা: বিদেশি বিনিয়োগ আনার বিষয়ে কোনো পরিকল্পনা রয়েছে কিনা?

ইস্তাক আহমেদ শিমুল: বিদেশি বিনিয়োগ আনার বেশ কিছু জটিলতা রয়েছে। বিদেশি বিনিয়োগ আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমতি দরকার হয়। বিদেশি বিনিয়োগকারীদের জন্য কমিশন এবং বাংলাদেশ ব্যাংকের সুনির্দিষ্ট একটি গাইডলাইন থাকা দরকার। অনেকে রয়েছে প্রতিষ্ঠানের মাধ্যমে বিনিয়োগ করবে। সেটা ভিন্ন ইস্যু। ব্যক্তিগত পর্যায়ে কোনো বিদেশি যদি শেয়ারবাজারে বিনিয়োগ করতে চায় তাহলে তাদের জন্য নিয়ম ফিলেক্সিবল করতে হবে। যতো সহজে তারা টাকা বিনিয়োগ করবে, প্রফিট নিতে চাইলে যেন ততোটাই সহজে নিতে পারে। যদি এই প্রক্রিয়া স্মুথ করা না যায়, তাহলে মুখে মুখ যতোই বিদেশি বিনিয়োগ আনার কথা বলি বিনিয়োগ আসবে না। লিগ্যাল ফ্রেমওয়ার্কের মধ্যে থেকেই প্রক্রিয়াটা সহজ করতে হবে।

বাণিজ্য বার্তা: কার্যক্রম শুরুর পর কেমন সাড়া পাচ্ছেন?

ইস্তাক আহমেদ শিমুল: অল্প কয়েকদিন হলো আমাদের কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে অনেকেই অফিসে এসেছেন, ফোনে খোঁজ-খবর নিচ্ছেন। আমরা কী কী সুযোগ সুবিধা দিচ্ছি তা জানতে চাচ্ছেন। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) নিয়ম মেনে সমস্ত ডকুমেন্ট দিয়েই একাউন্ট খুলতে হচ্ছে। আমরা শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করতে চাই। এ জন্য গ্রাহকের চেকের ফটোকপি নিয়ে রাখছি। কারণ শুরু থেকেই আমরা গ্রাহকের টাকা বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে দিতে চাই।

ইস্তাক আহমেদ শিমুল

বাণিজ্য বার্তা: টেকনিক্যাল বিষয়গুলোতে গ্রাহকদের কীভাবে সহযোগিতা করবেন?

ইস্তাক আহমেদ শিমুল: ইতিমধ্যে আমরা একটা রিসার্চ টিম করেছি। টিমে শেয়ারবাজারবোদ্ধাসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা রয়েছেন। এই টিম আমাদের গ্রাহকদের নিয়ে প্রতি মাসের শুরুতে একটা সেশন করবে। সেশনে বিনিয়োগরে নানা দিক নিয়ে আলোচনা করা হবে। এতে গ্রাহক নিজেই বুঝতে পারবে বিনিয়োগ লংটার্ম না শর্টটার্মের জন্য করতে হবে। শেয়ারবাজার থেকে ভালো রিটার্ন নিতে হলে বিনিয়োগকারীকে দৈর্য ধরতে হবে। একবার ভালো প্রফিট করার পর সেল আউট করে চুপচাপ ওয়েট করা দরকার। এরপর ভেবে চিন্তে নতুন শেয়ার কিনতে হবে। শেয়ার বাই করা বাহাদুরী নয়, বরং সময় মতো সেল করাই বুদ্ধিমানের কাজ। আমাদের ইকোনোমির যে অবস্থা সেখান থেকে শেয়ারবাজার অনেক পিছিয়ে রয়েছে। এখান থেকে অনেক এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

বাণিজ্য বার্তা: আমাদের শেয়ারবাজার পিছিয়ে থাকার কারণ কী বলে মনে করেন?

ইস্তাক আহমেদ শিমুল: বিনিয়োগ শিক্ষার জন্য যে পরিমান ইন্সটিটিউট গড়ে ওঠার কথা ছিল তা হয়নি। বিনিয়োগকারীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই বললেই চলে। ক্যাপিটাল মার্কেট নিয়ে রিসার্চ বা প্রশিক্ষণ দেয়ার একটাই প্রতিষ্ঠান রয়েছে, সেটা হল বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। এই প্রতিষ্ঠানটির কার্যক্রমও অনেকে জানে না। তারা চাইলে বিনিয়োগকারীদের অনেক বড় সাপোর্ট দিতে পারে। ফ্রি ট্রেনিংসহ অ্যাওয়ার্নেস প্রোগ্রাম করে এই সাপোর্টটা দিতে পারে। কিছু উদ্যোগ ইতিমধ্যে তারা নিয়েছে কিন্তু আরও ব্যাপক আকারে তাদের উদ্যোগ নিতে হবে। বাজার সংশ্লিষ্ট বড় বড় প্রতিষ্ঠানগুলোও বিনিয়োগকারীদের সচেতন করার জন্য কিছু কর্মসূচি হাতে নিতে পারে। বড় ব্রোকার হাউজগুলো বাই রোটেশন এটা করলে বিনিয়োগকারীদের অনেক হেল্প হবে। প্রয়োজনে তারা বিআইসিএমের সহায়তা নিতে পারে। আইসিবিও এটা করতে পারে। কারণ সব প্রতিষ্ঠানের তুলনায় আইসিবির সক্ষমতা অনেক বেশি। কমিশনের পক্ষে এটা করা সম্ভব না। এমনকি এটা তাদের কাজও না। এই কাজটা করতে হবে ডিএসই ও তার সদস্য প্রতিষ্ঠানের। ডিএসই আর একটা কাজ করতে পারে। তাহলো সব হাউজকে অটোমেটিক পেমেন্ট সিস্টেমে নিয়ে আসা। এটা করা গেলে সকল ঝুট-ঝামেলা দূর হয়ে যাবে।

আরও পড়ুন

পরিশ্রম করেই শীর্ষে আসতে চাই

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com