1. banijjobarta22@gmail.com : admin :

ফি বকেয়া রাখা ডিপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিএসইসি

  • Last Update: Wednesday, April 6, 2022

নিজস্ব প্রতিবেদক

সেন্ট্রাল ডিপোজিটরি সিস্টেম (সিডিএস) ও বার্ষিক হিসাব রক্ষণাবেক্ষণ ফি বকেয়া রাখা ডিপোজিটরি পার্টিসিপ্যান্টদের (ডিপি) বিরুদ্ধে শান্তিমূলক ব্যবস্থা নিচ্ছে শেয়ারবাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

শাস্তির অংশ হিসেবে ৫ ধরনের সুবিধা থেকে বঞ্চিত হবে তারা।

বুধবার (৬ মার্চ) কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হয়। 

নির্দেশনায় বলা হয়, শেয়ারবাজারে কর্মরত কতিপয় ডিপোজিটরি পার্টিসিপ্যান্টের (ডিপি) কাছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সিডিএস ও বার্ষিক হিসাব রক্ষণাবেক্ষণ ফি দীর্ঘদিন ধরে বকেয়া রয়েছে। যেহেতু, সিডিবিএল বার বার ডিপোজিটরি পার্টিসিপ্যান্টদের উক্ত বকেয়া ফি প্রদান করতে বলার পরও কিছু ডিপি তা প্রদানে ইচ্ছাকৃত বিলম্ব করছে। 
সেহেতু, বাংলাদেশের শেয়ারবাজারের স্বার্থে এবং শেয়ারবাজারের শৃঙ্খলা রক্ষার্থে যে সব ডিপোজিটরি পার্টিসিপ্যান্টের সিডিএস ও বার্ষিক হিসাব রক্ষণাবেক্ষণ ফি বকেয়া থাকবে তাদের বিরুদ্ধে বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী গৃহীত ব্যবস্থার পাশাপাশি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন ১৯৬৯ এর ধারা ২০এ অনুযায়ী কমিশন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডকে পাঁচটি বিষয়ে নির্দেশনা দিয়ে যত দ্রুত সম্ভব কার্যকরের জন্য বলা হয়েছে।

নির্দেশনাগুলো হলো- 
(ক) Dhaka Stock Exchange ( TREC Holder’s Margin ) Regulations, 2013 এর regulation 3 এবং Chittagong Stock Exchange (TREC Holder’s Margin ) Regulations, 2013 এর regulation 3 এর অধীনে প্রাপ্য Free Limit সুবিধা স্থগিত থাকিবে;

(খ) সংশ্লিষ্ট এক্সচেঞ্জের মালিকানা শেয়ারের বিপরীতে প্রাপ্য লভ্যাংশ স্থগিত থাকিবে।

(গ) Eligible investor’s quota হিসাবে IPO / RPO এর প্রাপ্য সুবিধা স্থগিত থাকিবে।

(ঘ) সংশ্লিষ্ট ট্রেকহোল্ডার কোম্পানি এবং ডিপজিটরি অংশগ্রহনকারীর নিবন্ধন সনদ নবায়ন স্থগিত থাকিবে।

(ঙ) নতুন ব্রাঞ্চ অনুমোদন ও ডিজিটাল বুথ অনুমোদন স্থগিত থাকিবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com